English

28 C
Dhaka
শনিবার, মে ১৮, ২০২৪
- Advertisement -

বঙ্গবন্ধুর বিশ্বাসে অংশীদার হয়ে কাজ করতে হবে: অদ্রি আজুলে

- Advertisements -
Advertisements
Advertisements

বিদ্যমান সঙ্কট ও চ্যালেঞ্জ মোকাবিলায় বঙ্গবন্ধুর বিশ্বাসে অংশীদার হয়ে আমাদের কাজ করতে হবে বলে জানিয়েছেন জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর মহাপরিচালক অদ্রি আজুলে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে দেওয়া এক বাণীতে তিনি একথা জানান।ইউনেস্কো মহাপরিচালক তার বাণীতে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকীতে তার ও তার পরিবারের সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জানাই। মৃত্যুর সাড়ে চার দশক পর আজও দেশের জনগণের অধিকার ও মুক্তির প্রশ্নে বিশ্ব তার অসামান্য অবদান, সংগ্রাম ও আত্মত্যাগ স্মরণ করে।
আমাদের সংস্থা অন্তর্ভুক্তিমূলক, ন্যায়সঙ্গত ও গণতান্ত্রিক সমাজের আকাঙ্ক্ষার কথা বলে। যে আকাঙ্ক্ষা বঙ্গবন্ধু ব্যক্ত করেছিলেন ১৯৭১ সালের ৭ মার্চে তার ঐতিহাসিক ভাষণে, যা এখন ইউনেস্কো মেমোরি অব ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে অন্তর্ভুক্ত।
‘এবছর ইউনেস্কো সারা বিশ্বের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করছে। একটি ন্যায্যতর বিশ্বে সব বৈচিত্র্যের নৃগোষ্ঠী, সংস্কৃতি, ভাষা ও ধর্মের জনগণের সম্মান প্রতিষ্ঠায় তার স্বপ্ন পূরণে আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করার এটা এক অনন্য সুযোগ। ’
তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কল্যাণকর ভবিষ্যতের জন্য রাষ্ট্রের ঐক্যবদ্ধ শক্তিতে দৃঢ়ভাবে বিশ্বাস করতেন। তার এই বিশ্বাস তিনি ১৯৭৪ সালে জাতিসংঘে পুনর্ব্যক্ত করে বলেছিলেন, ‘জনগণের শক্তিতে অদম্য আত্মবিশ্বাস নিয়ে যেকোনো অসাধ্য সাধন ও দুরূহ বাধা অতিক্রম করা সম্ভব। ’ বিদ্যমান সঙ্কট ও চ্যালেঞ্জ মোকাবিলায় তার এ বিশ্বাসে অংশীদার হয়ে আমাদের কাজ করে যাওয়া প্রয়োজন।
এটা নিশ্চিত বঙ্গবন্ধুর আদর্শ আগামী প্রজন্মের জন্য বিপুল উৎসাহ যোগাবে এবং বিশ্বকে নতুনভাবে সাজানোর কাজে সহায়তা করবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন