English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- Advertisement -

বহুমুখী প্রতিভার অধিকারী সুমা পারভীন

- Advertisements -

জন্মের সময় কোন শিক্ষাই অর্জন করে পৃথিবীতে কেউ আসে না, কেউ ঠকে শিখে আর কেউ গুরু ধরে শিখেন। এরমাঝেও অনেকই আছেন যে নিজের মেধা আর মননের প্রয়োগ ঘটিয়ে অনেক অসাধ্যকে সাধন করেন।

তেমনি একজন প্রতিভাবান চিত্র শিল্পী সুমা পারভীন। যিনি নিজের চেষ্টায় অসাধ্যকে করেছেন সাধন।

সুমা পারভীন একজন সৃজনশীল বহুমুখী প্রতিভার অধিকারী একজন শিল্পী। শৈশব থেকেই পরিত্যাক্ত জিনিস দিয়ে বিভিন্ন নান্দনিক শিল্পকর্ম তৈরি করে পেতেন আত্মতৃপ্তি, সেই সাথে কাছের মানুষদের প্রশংসা।

প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ না করেও তিনি আজ সবার কাছে পরিচিত। প্রথম দিকে তিনি শুধুমাত্র সাংসারিক পরিত্যাক্ত জিনিস দিয়েই বিভিন্ন অসাধারণ সব শিল্পকর্ম তৈরি করতেন, এরপর তিনি শুরু করেন সিমেন্ট দিয়ে বিভিন্ন নান্দনিক এবং ব্যাবহার্য শিল্পকর্ম, তারপর গ্লাস পেইন্ট, বিষয়ভিত্তিক চিত্রকর্ম, বর্তমানের আধুনিক ডিজিটাল আর্ট, ভিন্নধর্মী শিল্পকর্ম করে যাচ্ছেন।

এর বাইরেও তিনি আমেরিকার ফ্লোরিডার নিজ আঙ্গিনায় গড়ে তুলেছেন নার্সারি-বাগান।

এসব কাজের পাশাপাশি কবিতা আবৃত্তি দিয়েও কুড়িয়েছেন সুনাম। কবিতা আবৃত্তি নিয়ে একটি অ্যালবামের কাজও গুছিয়ে ফেলেছেন তিনি। অল্পদিনের মধ্যেই কবিতার অ্যালবামটি তার নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ করবেন তিনি।

শিল্পী সুমা পারভীন তার নিজস্ব চিন্তা ভাবনা থেকে সবসময় নতুন নতুন আইডিয়া বের করে তার উপর কাজ করেন। যার কারণেই তার সৃজনশীল কাজগুলোর মধ্যে এক ধরনের ভিন্নতা থাকে।

পরিপূর্ণ ভাবেই অহর্নিশি নতুনত্বের ছোঁয়ায় সমৃদ্ধ করছেন শিল্পের ভান্ডার, নান্দনিক শিল্পকলায় সুমা পারভীন একজন পথিকৃৎ হিসেবে তাঁর অসাধারণ মেধার মাধ্যমে আলোকিত করছেন বিশ্ব শিল্পসম্ভার, তাঁর প্রত্যাশা পৃথিবীর সব অবহেলিত পরিত্যাক্ত জিনিস হয়ে উঠুক নান্দনিক সুখময়। হিংসা-বিদ্বেষ-অবজ্ঞাকে পাশ কাটিয়ে অসুন্দরকে সুন্দর দৃষ্টিতে দেখে এবং উপস্থাপন করে সুন্দর নান্দনিক পৃথিবী গড়তে, ক্রিয়েটিভ শিল্পী সুমা পারভীন এর জীবনের এটাই একমাত্র স্বপ্ন।

আমেরিকা সহ ভারত ,ফ্রান্স, জামার্নীর বিভিন্ন আর্ট একাডেমীতে সুমা পারভীনের শিল্পকর্ম প্রদর্শনী হয়েছে।
সুমা পারভীনের এই অসাধ্য কাজের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে তিনি পেয়েছেন দেশি ও আর্ন্তজাতিক একাধিক অ্যাওয়ার্ড।

তার মধ্যে উল্লেখযোগ্য শেরে বাংলা এ কে ফজলুল হক অ্যাওয়ার্ড, মানবাধিকার হিউম্যান রাইটস অ্যাওয়ার্ড, মাদার তেরেসা আওয়ার্ড, মহান বিজয় দিবসের অ্যাওয়ার্ড, স্টার অ্যাওয়ার্ড, নন্দন সাহিত্য একাডেমী থেকে অ্যাওয়ার্ড, গ্লোবাল স্টার অ্যাওয়ার্ড, ইন্ডিয়ার উত্তরপ্রদেশ থেকে নারায়ণ আর্ট একাডেমি থেকে অ্যাওয়ার্ড এবং বিশ্বের বিভিন্ন দেশের আর্ট শিল্পীদের সাথে আর্ট প্রতিযোগীতি করে বহু পুরস্কারে সন্মানিত পেয়েছেন।

এ সকল সম্মাননা তার কাজের গতি ও দায়িত্ব কে বাড়িয়ে দিয়েছে আরও বহুগুণ।

কথার ফাঁকে গুণী এই শিল্পী জানালেন, আগামী ২২ ফেব্রুয়ারি ২০২৪ এ ভারত থেকে তিনি পাচ্ছেন আন্তর্জাতিক ইন্দিরা গান্ধী অ্যাওয়ার্ড ও আন্তর্জাতিক মহাত্মা গান্ধী অ্যাওয়ার্ড।

শিল্পীর এই নান্দনিক সৃজনশীল কাজ গুলো দেখতে যে কেউ ভিজিট করতে পারেবেন তার নিজস্ব ওয়েব সাইট Unique Handi craft1.

সকলের ভালোবাসা নিয়ে এই প্রতিভাবান শিল্পী এগিয়ে যেতে চান অনেক সেই সাথে তার দক্ষ হাতের ছোঁয়ায় আলোকিত করতে চান পৃথিবীকে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন