English

28 C
Dhaka
রবিবার, জুন ১৬, ২০২৪
- Advertisement -

ইন্দোনেশিয়ায় স্বর্ণপদক জিতলেন বাংলাদেশের নারীরা

- Advertisements -
Advertisements
Advertisements

বিশ্ব বিজ্ঞান, পরিবেশ ও প্রকৌশল প্রতিযোগিতা (ডব্লিউএসইইসি) ২০২৪–এ স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশের পাঁচজন সদস্যের একটি নারী দল। দেশটির রাজধানী জাকার্তায় ১৯ মে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

দলটির সদস্যরা হলেন জান্নাতুল ফেরদৌস ফাবিন (টিম লিডার), নুসরাত জাহান সিনহা (টিম ম্যানেজমেন্ট), নুসরাত জাহান নওরিন (হার্ডওয়্যার), সানিয়া ইসলাম সারা (সফটওয়্যার) ও তাহিয়া রহমান (প্রজেক্ট ম্যানেজার)। তাঁদের দলের নাম কোড ব্ল্যাক। কোড ব্ল্যাক ২০২১ সালে যাত্রা শুরু করে। এর পর থেকেই তাঁরা বিভিন্ন আন্তর্জাতিক রোবোটিকস প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। রাজধানীর রামপুরার বনশ্রীতে তাঁদের রোবোটিকস গবেষণা ল্যাব।

কোড ব্ল্যাক দলটি মূলত কৃষিকাজে সহায়তার জন্য প্রযুক্তি পণ্য তৈরির কাজ করছে। ইন্দোনেশিয়ায় যে প্রকল্পের জন্য কোড ব্ল্যাক স্বর্ণপদক জিতেছে, সেটি একটি রোবট। যেটির নাম প্রহরী, যা দুর্যোগ প্রতিক্রিয়া, অনুসন্ধান ও উদ্ধার অভিযানের জন্য ডিজাইন করা হয়েছে।

টিম কোড ব্ল্যাকের টিম ম্যানেজমেন্ট ও প্রতিযোগী দলের সদস্য নুসরাত জাহান সিনহা স্বর্ণপদক জয় প্রসঙ্গে আজকের পত্রিকাকে বলেন, ‘বাংলাদেশের সমাজে প্রচলিত আছে যে নারীরা স্টেম সাবজেক্টগুলোতে (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) খুব একটা ভালো করতে পারে না। কিন্তু আমরা এই ধারণা ভেঙে দিতে চাই। কোড ব্ল্যাক স্টেম সাবজেক্টগুলো নিয়ে কাজ করতে চায়।’

রোবোটিকসে নারীদের সম্পৃক্ত করা টিম কোড ব্ল্যাকের একটি লক্ষ্য উল্লেখ করে নুসরাত জাহান বলেন, ‘রোবোটিকসেও মেয়েরা কাজ করতে পারে—এটি আমরা প্রতিষ্ঠিত করতে চাই। এই স্বর্ণপদক আমাদের সেই বিষয়ে একটি স্বীকৃতি দিয়েছে। আমরা রোবোটিকসকে বাংলাদেশে ছড়িয়ে দিতে চাই। আমরা চাই রোবটিকস বাংলাদেশে একটি প্রতিষ্ঠিত সাবজেক্ট হোক। এই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন