English

29 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

থাইল্যান্ডে শর্তসাপেক্ষে ১২ সপ্তাহ পরেও গর্ভপাত ঘটাতে পারবেন নারীরা!

- Advertisements -

থাইল্যান্ডে শর্তসাপেক্ষে গর্ভধারণের ১২ সপ্তাহ পরেও গর্ভপাত ঘটাতে পারবেন নারীরা। এই শর্তগুলো হলো- ভ্রূণের ক্ষতির আশঙ্কা, মায়ের জীবনের ঝুঁকি, গর্ভাবস্থায় ধর্ষণ ও প্রতারণার শিকার নারীরা কেবলমাত্র গর্ভপাত ঘটাতে পারবেন।

Advertisements

গত সোমবার রাতে অনুষ্ঠিত সিনেটের এক অধিবেশনে দেশটির আইন প্রণেতারা গর্ভাবস্থার প্রথম সপ্তাহ থেকে ১২ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের অনুমতি দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। আর এরপরে গর্ভপাত করলে ৬ মাসের জেল বা ১০ হাজার বাথ (৩৩৪ ইউএস ডলার) জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রেখে আইন পাস করে।

এ ব্যাপারে সিনেটর ওয়ানলপ তংখানানুরাক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘১২ সপ্তাহের পরে গর্ভপাতের প্রয়োজন হলে নির্দিষ্ট চিকিৎসকের মাধ্যমে করাতে পারবেন। তবে এর ব্যত্যয় হলে জরিমানা গুনতে হবে।

Advertisements

নতুন আইনে বলা হয়েছে, যদি গর্ভকালীন ভ্রূণের দুর্বলতা, মায়ের জীবনের ঝুঁকি, গর্ভাবস্থায় ধর্ষণ ও প্রতারণার শিকার নারীরা চিকিৎসকের মাধ্যমে গর্ভপাত করাতে পারবেন। এর ব্যত্যয় হলে ৬ মাসের কারাদণ্ড বা ১০ হাজার বাথ (৩৩৪ ইউএস ডলার) জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

অন্যদিকে, নতুন এই গর্ভপাত আইনের বিরোধীতাকারীরা বলেন, এটি নারীর মর্যাদাকে কলঙ্কিত করবে। পাশাপাশি এটি নারীর অধিকারকেও ক্ষুণ্ণ করবে। তাই অবিলম্বে এই আইনের জরিমানার বিষয়টি বাতিল করতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন