English

37 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

আইনের যথার্থ প্রয়োগ করুন: মাদকের ভয়ংকর বিস্তার

- Advertisements -
দেশে মাদকসেবীর সংখ্যা দ্রুত বাড়ছে। শহরাঞ্চলে তো বটেই, গ্রামে-গঞ্জে, এমনকি প্রত্যন্ত অঞ্চলেও মাদক এখন খুবই সহজলভ্য। তরুণ-যুবাদের পাশাপাশি কিশোর-কিশোরীরাও মাদকাসক্ত হয়ে পড়ছে। মাদকের বিরুদ্ধে বিশেষ অভিযান চালিয়েও বিশেষ লাভ হচ্ছে না।
মাদক কারবারিরা নিত্যনতুন কৌশল অবলম্বন করছে। নিত্যনতুন কায়দায় মাদকদ্রব্য দেশে প্রবেশ করছে। প্রকাশিত খবর থেকে জানা যায়, যুক্তরাষ্ট্র থেকে ডাকযোগে ঢাকায় এসেছে প্রায় কোটি টাকা মূল্যের গাঁজাজাতীয় মাদকদ্রব্য। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি) এই চালানটি জব্দ করেছে।
এর সঙ্গে সংশ্লিষ্ট তিন যুবককে ঢাকার আশুলিয়া থেকে গ্রেপ্তার করা হয়েছে।
মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ডিএনসি জানায়, ডাকযোগে পার্সেল আকারে প্রেরিত মাদকের এ চালানটি এসেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে। পার্সেলটি খুলে দেখা যায়, বাচ্চাদের খেলনার প্যাকেটে করে নিয়ে আসা হয়েছে টেট্রাহাইড্রো ক্যানাবিনলযুক্ত গাঁজার কুশ, যা আমেরিকায় তৈরি এবং ওজন প্রায় এক কেজি ৩০০ গ্রাম। আরো ছিল ৯টি গাঁজার চকোলেট এবং ১০টি গাঁজার কেক।
গাঁজা পুরনো মাদক হলেও এর নতুন নতুন ব্যবহার দেখা যাচ্ছে। ভয়ংকর মাদক ইয়াবার বিস্তার প্রবল শঙ্কার কারণ হয়ে উঠেছে। পাচার হয়ে আসছে ক্রিস্টাল ম্যাথ, আইস, খাতসহ নতুন নতুন মাদক। বিভিন্ন সময় দেশে হেরোইন, কোকেনের অনেক বড় বড় চালান ধরা পড়েছে। থেমে নেই পুরনো মাদকের ছড়িয়ে পড়া।

গাঁজা, চরস, এলএসডি বা পুরনো অন্যান্য মাদক তো আছেই। আফিমের বড় বড় চালানও ধরা পড়ছে।দেশে মাদকাসক্তি যেমন বাড়ছে, তেমনি লাভজনক মাদক বাণিজ্যকে কেন্দ্র করে গড়ে উঠছে নানা ধরনের সিন্ডিকেট বা অপরাধচক্র। এসবের সঙ্গে জড়িয়ে পড়েছে রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, আমলা, এমনকি আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীরও অনেকে।

পত্রপত্রিকায় প্রকাশিত খবর থেকে জানা যায়, অনেক এলাকায় প্রভাবশালীদের ছত্রচ্ছায়ায় মাদকের রীতিমতো হাট বসে। মাদক এত সহজলভ্য হওয়ায় এখন স্কুল-কলেজের শিক্ষার্থীরাও আসক্ত হয়ে পড়ছে। ফলে দেশব্যাপী অভিভাবকরা এক ধরনের আতঙ্কে ভুগছেন।

মাদক নিয়ন্ত্রণে সমন্বিত কর্মপরিকল্পনা নিয়ে মাঠে নামা জরুরি হয়ে উঠেছে। মাদকের অনুপ্রবেশ রোধ করা, মাদক পরিবহন, কেনাবেচা, সংরক্ষণ, উৎপাদন, প্রক্রিয়াকরণ, অর্থলগ্নীকরণ, পৃষ্ঠপোষকতাসহ সংশ্লিষ্ট সব অপরাধ দমনে আরো কঠোর হতে হবে।

সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। মসজিদের ইমাম, জনপ্রতিনিধি, শিক্ষক, এনজিও, সামাজিক সংগঠন, সুধীসমাজের প্রতিনিধিসহ নানা স্তরের মানুষকে এই প্রতিরোধে সম্পৃক্ত করতে হবে। অপরাধীদের বিচারকাজ দ্রুততর করার জন্য বিশেষ উদ্যোগ নিতে হবে। ব্যাপক ভিত্তিতে ডোপ টেস্ট চালু করতে হবে। মাদকাসক্তদের উপযুক্ত চিকিৎসা ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশে মাদকাসক্তের সংখ্যা, বয়সভিত্তিক আসক্তের সংখ্যা, মাদকজনিত অসুস্থতা ও মৃত্যু কোনো কিছুরই সঠিক বা নির্ভরযোগ্য পরিসংখ্যান নেই। ধারণা করা হয়, মাদকাসক্তের সংখ্যা কোটি ছাড়িয়েছে। মৃত্যুর সংখ্যাও কম নয়। বেশির ভাগ আসক্তই কর্মক্ষমতাহীন ও সমাজের বোঝা। টেকসই অগ্রগতির জন্য এই ধ্বংসযাত্রা রোধ করতেই হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন