English

37 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

অন্তর্জালে আলোড়ন তুলেছে বঙ্গবন্ধুকে নিয়ে সৈয়দ এম হোসেনের লেখা গান ‘পিতা’

- Advertisements -

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে মৌলিক গান ‘পিতা’ এখন অন্তর্জালে আলোড়ন তুলেছে। ‘পিতা’ শিরোনামের গানটি রচনা করেছেন লসএঞ্জেলস প্রবাসী সৈয়দ এম হোসেন বাবু। তিনি গান লেখার পাশপাশি গল্প-কবিতা লিখছেন। তার প্রথম কাব্যগ্রন্থ ‘আলো আঁধারের খেলা’ এবারের বইমেলায় বের হয়েছে।

Advertisements

আগামী বইমেলা আরেকটি কবিতার বই প্রকাশে কাজ চলছে। সৈয়দ এম হোসেন বাবু বাংলাদেশ এসোসিয়েশন অফ লস এঞ্জেলস (বালা)’র নির্বাচিত সভাপতি। তিনি বাংলাদেশী কমিউনিটির নানা রকম সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িয়ে আছেন। সৈয়দ এম হোসেন বাবু বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, যুক্তরাষ্ট্রের সভাপতি। লসএঞ্জেলসে গড়ে তুলেছেন বাংলাপাঠশালা। এ প্রতিষ্ঠানের মাধ্যমে বাঙালি সংস্কৃতি তুলে ধরার পাশাপাশি শিশুদের বাংলা শিখাচ্ছেন তিনি। সম্প্রতি এম হোসেন বাবু’র লেখা গান ‘পিতা’ অন্তর্জালে বেশ আলোড়ন তুলেছে।

গানটি প্রথমে এককভাবে গেয়েছেন এজানুর রহমান। গানটিকে আরো হৃদয়গ্রাহী করতে এবার একাধিক শিল্পীর সমন্বয়ে রেকর্ড করা হয়েছে। হৃদয়ছোঁয়া উপস্থাপনায় গানটিতে স্বাধীন বাংলাদেশের পতাকা অর্জনে বঙ্গবন্ধুর আজীবন সংগ্রাম, বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফোটাবার জন্য তার নিরন্তর প্রচেষ্টার কথা তুলে ধরা হয়েছে। চার মিনিটের গানে যেনো উঠে এসেছে বাংলার ইতিহাস, বঙ্গবন্ধুর ইতিহাস। ভাষা আন্দলন, ছয় দফা এবং স্বাধীনতা। স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন এবং গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী শেখ হাসিনার কথা। গানটির সুর-সংগীত করেছেন এজানূর রহমান।

বাংলাদেশ থেকে কণ্ঠ দিয়েছেন বাংলাদেশ রেডিও এবং টেলিভিশনের তালিকাভুক্ত ৮০ দশকের জনপ্রিয় কণ্ঠশিল্পী সৈয়দ তারেক, মঞ্জু সাহা, দিনা মাসুদ, সুলতানা রহমান আন্না, এজানূর রহমান। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় কন্ঠশিল্পী শহিদ আহম্মেদ মিঠু, আদনান খান, হাফিজুর রহমান এপলো ও কাবেরী রহমান। এ গানের এক অংশের দৃশ্য ধারন করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর ধানমন্ডি-৩২ নম্বরের বাড়ি, শহীদ মিনার ও জাতীয় স্মৃতি সৌধে আরেক অংশে আমেরিকায় হলিউড এবং বেভারলি হিলসে।

Advertisements

এ প্রতিবেদকের সাথে টেলিফোনালাপে গানটির গীতিকার সৈয়দ এম হোসেন বাবু বলেন, ‘চার মিনিটের “পিতা” গানটিতে সংক্ষিপ্তভাবে হলেও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে চিত্রিত করার চেষ্টা করা হয়ছে। উঠে এসেছে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর কথা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভাষা আন্দোলনের অগ্রদূত।

এসেছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা দাবির কথা। প্রস্তাবিত ৬ দফা ছিল বাঙালি জাতির মুক্তি সনদ। এসেছে ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্সের জনসমুদ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ঘোষণা ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ফাঁসির মঞ্চে দাঁড়িয়েও চেয়েছেন বাঙালির মুক্তি এক কথায় নতুন প্রজন্মের কাছে গানটি ইতিহাসের সম্পদ হয়ে থাকবে। এ গানটি ছোট্ট করে বাংলাদেশের পরিচিতি। ‘পিতা’র ভিডিও সম্পাদনা করেছেন, অন্তরকো লিমিটেড এর কাজী জাহিদ হোসেন অন্তর, চিত্রগ্রাহক: রাহাত খান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন