English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে যা করবেন

- Advertisements -

আবার চলে এসেছে শীত। যাদের ত্বক শুষ্ক বছরের এ সময়টা তাদের ঝামেলা পোহাতে হয়। শুষ্কতা, অ্যালার্জি, চুলকানি যেনো মাথাচাড়া দিয়ে ওঠে এ সময়। এখন কথা হলো এ সমস্যা থেকে মুক্তির উপায় কি?

আমরা সাধারণ ময়েশ্চারাইজার বা ক্রিমের ওপরেই শীতকালে ভরসা করে থাকি। তবে কয়েকটি কৌশল আছে মাধ্যমে শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে করণীয়:

Advertisements

যাদের শুষ্ক ত্বক শীতের দিনে তারা কয়েকটি বিষয় খেয়াল রাখবেন।

১. ময়েশ্চারাইজার হিসেবে বাজারের কেনা কেমিক্যালযুক্ত ক্রিম ব্যবহারের পরিবর্তে বাটার, অলিভ ওয়েল, নারিকেল তেল, মধু ব্যবহার করুন।

২.ত্বক শুষ্ক হলে এমন প্রোডাক্ট ব্যবহার করবেন না যা আরো শুষ্ক করে তোলে। যেমন ম্যাট লিপস্টিক, পাউডার ব্লাশ।

৩. বাইরে বের হওয়ার সময় আপনার ব্যাগে লিপ বাম, হাইড্রেটিং ফাউন্ডেশন রাখুন।  এতে করে প্রয়োজনে বাইরে মুখ ধুয়ে এগুলো ব্যবহার করতে পারবেন। আর ত্বকের কোমলতাও বজায় থাকবে।

৪. বাড়িতে বানানো স্ক্রাব ও টোনার ব্যবহার করুন। গুড়া দুধ, গ্লিসারিন,লেবুর রস দিয়ে ফেস মাস্ক বানিয়ে ব্যবহার করুন। ত্বকের কোমলতা ও উজ্জ্বল ত্বকের সপ্তাহে এক থেকে দুদিন এ প্যাক ব্যবহার করুন।

Advertisements

৫.অ্যালোভেরা জেল ব্যবহার করুন। এতে করে ভেতর থেকে স্কিন হবে ময়েশ্চারাইজড।

৫. খাবারের মাধ্যমেও স্কিনকে ভালো রাখতে পারেন। এতে শুষ্কতা কমবে।

৬. প্রসাধনী ছাড়াও মুখে খাওয়ার কিছু জিনিস আছে ত্বকের শুষ্কতা দূর করে।  এর মধ্যে রয়েছে কোলাজেন, সোডিয়াম হায়ালুরোনেট, অ্যান্টিঅক্সিডেন্ট এজেন্ট যেমন কোএনজাইম কিউ-১০, বিটা ক্যারোটিন, অ্যাটাক্সানথিন, গ্লুটাথিয়ন, জিঙ্ক এবং সেলেনিয়াম যা খাবারের মাধ্যমে শরীরে যেয়ে ত্বক ভালো রাখে।

এছাড়া  ফ্লাক্স সিডস, প্রিমরোজ ওয়েল ক্যাপসুল, কডলিভার ওয়েল ক্যাপসুল, ওমেগা-৩,৬,৯  সাপ্লিমেন্ট  স্কিনের হাইড্রেশন ভালো রাখে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন