English

28 C
Dhaka
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২
- Advertisement -

বেড়েছে ভাঙা ডিমের কদর, হালি ৩৫ টাকা

- Advertisements -

ফের বেড়েছে ডিমের দাম। মিরপুর বিএনপি বাজারে ফার্মের মুরগির বাদামি ডিমের হালি ৫০ টাকা ও সাদা ডিম ৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে। আর পাড়া–মহল্লার মুদিদোকান থেকে ডিম কিনতে লাগছে হালিতে ৫৫ টাকা। এক মাস আগে এ দর ৫৫ টাকা উঠেছিল। পরে যা কমে ৪০ টাকা বা এর নিচে নামে। গত তিনদিন ধরে ডিমের দাম ফের বাড়তে থাকে।

এদিকে, দাম বাড়ায় ভাঙা ডিমের কদর বেড়েছে। ভাঙা ডিম হালি ৩০ থেকে ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে। নিম্নআয়ের মানুষ ভাজি খাওয়ার জন্যই মূলত ভাঙা ডিম কিনছেন।

শনিবার (১৭ সেপ্টেম্বর) নগরীর কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

Advertisements

বিএনপি বাজার থেকে ভাঙা ডিম কিনেন রফেজ উদ্দিন। তিনি বলেন, ভাজি খেতে গেলে ডিম ভাঙা লাগবে। একটু ভাঙা কোনো সমস্যা না। অন্য ডিমের থেকে হালিতে ২০ টাকা কম পাওয়া যায়।

দোকানিরা জানান, অনেকে পুডিং বা কেক বানানোর জন্য ভাঙা ডিম কিনেন।

ডিম বিক্রেতা হৃদয় হোসেন বলেন, বাজার থেকে ডিম খঁচিতে নেওয়ার সময় কিছু ডিম হাল্কা ভেঙে যায়। সমাজে যাদের আয় ইনকাম কম তারা এসব ডিম কিনে নিয়ে যান। তিনদিন ধরে সব ধরনের ডিমের দাম বাড়তি। ফলে ভাঙা ডিমের দামও হালিতে ১০ টাকা বেড়েছে।

বাজার ঘুরে দেখা গেছে, হালিতে ১০ টাকা বেড়ে দেশি মুরগির ডিম ৭০ ও হাঁস ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

Advertisements

অনেক জায়গায় ডিমের দাম নির্ধারণ করে দিচ্ছে একটি সিন্ডিকেট। তারা প্রতিদিন রাত ১০টায় সিন্ডিকেট সভার মাধ্যমে ডিমের মূল্য নির্ধারণ করে দেয়। বিনিময়ে খামারিদের কাছ থেকে নেয় ১৫ শতাংশ কমিশন। খামারিরা তাদের নির্ধারণ করা দামেই ডিম বিক্রি করেন।

এমন একটি সিন্ডিকেট আছে রাজধানী ঢাকার প্রবেশমুখ সাভারে। এ সিন্ডিকেটের নির্ধারণ করা দামে ডিম বিক্রি হয় সাভার, মানিকগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুরসহ বেশ কয়েকটি জেলায়। ঢাকার তেজগাঁও সমিতির নির্ধারণ করা দরেই দেশের প্রায় অর্ধেক বাজারে ডিম সরবরাহ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে কিশোরগঞ্জের খামারি ও পাইকারি ডিম বিক্রেতা আব্দুল্লাহ আল মামুন বলেন, ডিমের কোনো সিন্ডিকেট নেই। মূলত খাবারের দাম বাড়তি এসব কারণেই ডিমের দাম বাড়তি। মাঝখানে বৃষ্টি ও ঠান্ডা আবহাওয়া ছিল, এমন আবহাওয়াতে হাঁসের ডিমের দাম বাড়ে। খাবার ও ধানের দামও বাড়তি।

তবে আড়তদাররেরা বলেন, ডিমের চাহিদা হঠাৎ করেই বেড়েছে। এসব কারণে ডিমের সংকট আছে। তবে কয়েকদিনের মধ্যে আবারও কমতে শুরু করবে সব ধরনের ডিমের দাম।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন