English

19 C
Dhaka
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২, ২০২৩
- Advertisement -

বেপরোয়া বাস চালাতে উদ্বুদ্ধ করে ভিডিও ধারণ, বন্ধে আইনি নোটিশ

- Advertisements -
Advertisements
Advertisements

চালকদের বেপরোয়া গতিতে গাড়ি চালাতে ফেসবুকার ও টিকটকারদের উৎসাহ দেওয়া থেকে বিরত রাখতে এবং এসব দৃশ্যর ভিডিও ধারণ বন্ধে পদক্ষেপ নিতে ১৬ বাস কোম্পানিকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্ট ও ঢাকা জজ কোর্টের নয়জন আইনজীবী এই নোটিশ পাঠিয়েছেন। এছাড়াও এই নোটিশের অনুলিপি সড়ক পরিবহন ও সেতু সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, বিআরটিএ চেয়ারম্যান,বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব, বুয়েটের এপিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক, নিরাপদ সড়ক চাই-এর চেয়ারম্যান এবং বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির সভাপতিকেও পাঠানো হয়েছে।

শনিবার সংশ্নিষ্ট আইনজীবীরা নোটিশ পাঠানোর বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। ১৬ বাস কোম্পানি হলো- হানিফ এন্টারপ্রাইজ,শামলী এন.আর, গ্রীন লাইন পরিবহণ, এস.আর. ট্রাভেলস, এনা ট্রান্সপোর্ট, নাবিল পরিবহণ, বাবলু এন্টারপ্রাইজ, সোহাগ পরিবহণ, সেন্টমার্টিন পরিবহণ, সৌদিয়া পরিবহণ, ইউনিক সার্ভিস, গোল্ডেন লাইন পরিবহণ, দেশ ট্রাভেলস, টিআর ট্রাভেলস, সাকুরা পরিবহন ও ইমাদ এন্টারপ্রাইজ।
জনস্বার্থে নোটিশদাতারা হলেন-আইনজীবী এস. এম. জাবিরুল হক (কাজল), মো. মেহেদী হাসান, মো.হুমায়ন কবির সরকার, আদলু সাইন, মুশফিকুর রহমান সেতু, আবু তাহের রনি, এইচ. এম. রাশিদুল ইসলাম রাশেদ, মো. ওবায়দুল্লাহ কাজী ও মো. মিলন হোসেন। গত ৬ অক্টোবর তারা এই নোটিশ পাঠান।
নোটিশে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, ঢাকা থেকে দূর পাল্লার যাত্রীবাহী পরিবহণ সেবায় চলমান বাস সমূহে কিছু চালকগণ বেপরোয়াভাবে দ্রুত গতিতে গাড়ি চালানোর কারণে বিভিন্ন সময়ে অনেক দুর্ঘটনা ঘটেছে।
এমনকি এসব দুর্ঘটনায় অনেক যাত্রী পঙ্গু হওয়াসহ নিহত পর্যন্ত হয়েছেন এবং পরিবহণ কোম্পানির অপূরণীয় ক্ষতি হয়েছে। ফেসবুকের বিভিন্ন গ্রুপ, পেইজ, ইউটিউব ও টিকটকের ভিডিও ছবি থেকে সুষ্পষ্টভাবে প্রতীয়মান হয় যে, অনাকাঙ্খিত দুর্ঘটনার জন্য পরিবহণ কোম্পানিগুলোরও দায় রয়েছে।
নোটিশে এ ধরনের দুর্ঘটনা রোধে নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে মোটরযান আইন অনুসরণে মতামতসমূহ প্রতিপালন এবং বাস কোম্পানি/প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রতিটি পরিবহনের চালকদের প্রতি গাড়ি চালানোর ক্ষেত্রে অধিকতর সতর্কতা ও সচেতনতামূলক নোটিশ জারি করার জন্য অনুরোধ করা হয়েছে।
একইসঙ্গে নোটিশের অনুরোধগুলো যথাযথভাবে পালন করে বিষয়টি নোটিশদাতাদের জানাতেও বলা হয়েছে। অন্যথায় ভবিষ্যতে যে কোন অনাকাঙ্খিত দুর্ঘটনার জন্য বাংলাদেশের প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে বলা হয়েছে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

৬ দিনে ‘পাঠান’র আয় ৭৪৫ কোটি

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন