English

35 C
Dhaka
রবিবার, এপ্রিল ২১, ২০২৪
- Advertisement -

১৪৬ বছরের ক্রিকেট ইতিহাসে কোহলিই প্রথম

- Advertisements -

নাসিম রুমি: প্রথম ক্রিকেটার হিসেবে সাতবার এক বছরে ২০০০ রানের মাইলফলক ছুঁয়েছেন কোহলি। ছবি: এএফপিক্রিকেটের বয়স ১৪৬ বছরের। এত বছরের দীর্ঘ ইতিহাসে যে রেকর্ডটি অনেক কিংবদন্তি ক্রিকেটার করতে পারেননি তা এবার করে দেখালেন বিরাট কোহলি। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে সাতবার আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরে ২০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন।

Advertisements

সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন দিনের সিরিজের প্রথম টেস্টে বিধ্বস্ত হওয়ার দিনে ৭৬ রানের ইনিংস খেলার পথে এই রেকর্ড গড়েছেন কোহলি। এ বছর সব মিলিয়ে ২০০৬ রান করেছেন ভারতীয় কিংবদন্তি। এর আগে ২০১২, ২০১৪ সালের সঙ্গে ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত টানা চারবছর এই কীর্তি গড়েছেন ৩৫ বছর বয়সী ব্যাটার।

Advertisements

এত দিন কুমার সাঙ্গাকারার সঙ্গে রেকর্ডটি ভাগাভাগি করে নিয়েছিলেন কোহলি। শ্রীলঙ্কান কিংবদন্তি তাঁর ক্যারিয়ারের এই কীর্তি গড়েছেন ছয়বার। এবার তাঁকে দুইয়ে ঠেলে দিয়ে চূড়ায় উঠলেন কোহলি। সাঙ্গাকারার পরেই পাঁচবার করে যৌথভাবে তিনে আছেন দুই কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও মাহেলা জয়াবর্ধনে।

আরেক জায়গায়ও প্রথম হয়েছেন কোহলি। সেটা অবশ্য দেশের ক্রিকেটারদের মধ্যে। দক্ষিণ আফ্রিকার মাঠে সব সংস্করণ মিলিয়ে সর্বোচ্চ রানের কীর্তি গড়েছেন ওয়ানডেতে প্রথম ব্যাটার হিসেবে সেঞ্চুরির ফিফটির মালিক। ২৯ ম্যাচে ৫ সেঞ্চুরিতে কোহলির রান ১৭৫০। যাঁকে ছাড়িয়ে গেছেন, তিনি হচ্ছেন শচীন। ৩৮ ম্যাচে ৬ সেঞ্চুরিতে ১৭২৮ রান নিয়ে এত দিন শীর্ষে ছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান ও সেঞ্চুরির মালিক।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন