English

31 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

একমাত্র বাংলাদেশি হিসেবে নতুন মাইলফলকের সামনে মুশফিক

- Advertisements -

নাসিম রুমি: ২০২৪ সালে ১৪টি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ, সেখানে মাত্র ১২টি ম্যাচ খেলতে পারলেই প্রথম টাইগার ক্রিকেটার হিসেবে মুশফিকুর রহিম স্পর্শ করবেন শততম টেস্ট খেলার রেকর্ড। শততম টেস্ট খেলেছেন এমন ৮ জন ক্রিকেটার আছেন বিশ্ব ক্রিকেটে। এই এলিট ক্লাবে যুক্ত হতে এখন সময়ের অপেক্ষা দেশসেরা ব্যাটারের। ১৮ বছরের ক্যারিয়ারে ৮৮ টেস্ট খেলেছেন মুশফিকুর রহিম।

২০১৩ সালে গল টেস্টের তৃতীয় দিন শেষে মোহাম্মদ আশরাফুল অপরাজিত ছিলেন ১৮৯ রানে। তার সঙ্গী মুশফিক দাঁড়িয়ে ছিলেন ১৫২ রানে। আশরাফুলই প্রথম ডাবল সেঞ্চুরিয়ান হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন। কিন্তু চতুর্থ দিন সকালে আর এক রান যোগ করেই ফিরে যান অ্যাশ। মুশফিক থামেন ২০০ রান করে। বাংলাদেশের প্রথম ব্যাটার হিসবে টেস্টে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েন মুশি।

Advertisements

২০২২ সালের মে মাসের ঘটনা। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট শুরুর আগে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁতে ৬৮ দরকার ছিল মুশফিকের, তামিমের দরকার ছিল ১৫২। ওপেন করতে নেমে দারুণ সেঞ্চুরিতে তামিমই এগিয়ে যান অনেকটা। তৃতীয় দিনে মুশফিক যখন ক্রিজে আসেন, তামিম ততক্ষণে করে ফেলেছেন ১১২ রান। সেই তামিম ১৩৩ রানে থামলে চতুর্থ দিনে এসে মাইলফলক স্পর্শ করেন মুশফিক। এখানেও টেস্টের পাঁচ হাজারি ক্লাবে প্রথম মুশি।

এবার আবারও এক প্রথমের সামনে দাঁড়িয়ে দেশের ক্রিকেটে মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। ২০০০ সালে ভারতের বিপক্ষে ম্যাচের মধ্য দিয়ে টেস্ট ক্রিকেটে পা রাখে বাংলাদেশ। এরপর পেরিয়ে গেছে ২৪ বছর। বাংলাদেশ খেলেছে ১৪০টি টেস্ট। কিন্তু এখনো কোনও বাংলাদেশী ক্রিকেটার ছুঁতে পারেননি ১০০তম টেস্টের মাইলফলক। নতুন বছরে নতুনভাবে লেখা হতে পারে ইতিহাস। প্রথম বাংলাদেশী হিসেবে শততম টেস্ট খেলার দ্বারপ্রান্তে মুশফিকুর রহিম। এই কীর্তি গড়তে আর মাত্র ১২টি ম্যাচ খেলতে হবে তাকে।

Advertisements

২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে সাদা পোশাকে অভিষেক হয় মুশফিকের। এরপর গত ১৮ বছরে এই উইকেটকিপার ব্যাটার খেলেছেন ৮৮ টেস্ট। বাংলাদেশের ইতিহাসে তিনিই সর্বোচ্চ টেস্ট খেলা ক্রিকেটার। ১৬৩ ইনিংসে মুশফিক করেছেন ৫৬৭৬ রান, আছে ১০টি সেঞ্চুরিও, সর্বোচ্চ রান ২১৯।

মুশফিকের সামনে এবার হাতছানি নতুন ইতিহাসের। এবছর মোট ১৪টি টেস্ট খেলবে বাংলাদেশ, যা এক বছরে দেশের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ। এই ১৪ ম্যাচের মাঝে ১২টি ম্যাচ খেলতে পারলেই মুশফিক ছুঁয়ে ফেলবেন ১০০ টেস্টের মাইলফলক।

বিশ্বে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১০০ টেস্ট খেলা ক্রিকেটারের সংখ্যা ৭৫ জন। এর মাঝে বর্তমানে খেলছেন মাত্র ৮জন ক্রিকেটার। এই এলিট ক্লাবের তালিকায় ঢোকার অপেক্ষায় এখন মুশফিকুর রহিম।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন