English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

ক্রিকেটের যে দুটি নিয়মে পরিবর্তন আনলো আইসিসি

- Advertisements -
Advertisements

ক্রিকেটের দুটি নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি। এখন থেকে স্টাম্পিংয়ের আবেদন তৃতীয় আম্পায়ারের কাছে পাঠালে তখন কট বিহাইন্ডের বিষয়টি আর চেক করা যাবে না। অর্থাৎ তখন শুধু সংশ্লিষ্ট স্টাম্পিংয়ের বিষয়টিই চেক করতে হবে।

প্লেয়িং কন্ডিশনে এতদিন প্রচলিত ছিল অনফিল্ড আম্পায়ার স্টাম্পিংয়ের আবেদন তৃতীয় আম্পায়ারের কাছে পাঠালে ওই দুটি বিষয়টি চেক করা হতো। কিন্তু গত ১২ ডিসেম্বর থেকে সেই নিয়মের পরিবর্তন এসেছে। এর ফলে উইকেটকিপার বেলস ফেলার সময় যদি মনে করেন কট বিহাইন্ডের বিষয়েও তিনি সিদ্ধান্ত পেতে চান, তখন আলাদ করে ডিআরএসের জন্য রিভিউ নিতে হবে সংশ্লিষ্ট দলকে।

Advertisements

গত বছর ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া সিরিজেই যেমন অ্যালেক্স ক্যারি যতবার স্টাম্পিংয়ের আবেদন করেছেন, টিভি আম্পায়ার সেটি চেক করার সময় ক্যাচের বিষয়টিও ডিআরএস রিভিউ ছাড়া যাচাই করেছেন। কিন্তু আইসিসির নতুন নিয়মের ফলে স্টাম্পিংয়ের সময় এখন শুধু সাইড অন ক্যামেরাই ব্যবহার করা হবে। এজ হয়েছে কিনা সেটি আর যাচাই করা হবে না।

নতুন নিয়মে কনকাশন বদলির বেলাতেও আরও স্বচ্ছতা এনেছে আইসিসি। বদল হতে যাওয়া কোনও খেলোয়াড় যদি বোলিংয়ে নিষিদ্ধ থাকেন। তাহলে কনকাশন বদলিও মাঠে নেমে বোলিং করার অনুমতি পাবেন না। তাছাড়া মাঠে চোটের জন্য সেটা যাচাই ও চিকিৎসা সেবা নেওয়ার ক্ষেত্রেও সময় নির্ধারণ করে দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। সেটা চার মিনিটের বেশি হতে পারবে না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন