English

34 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

জন্মদিনে সেঞ্চুরিতে শচীনকে ছুঁলেন কোহলি

- Advertisements -

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৫তম জন্মদিনে জ্বলে উঠল বিরাট কোহলির ব্যাট। সেঞ্চুরি করে ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরি করা শচীন টেন্ডুলকারকে ছুঁয়ে ফেললেন কোহলি।

রবিবার কলকাতার ইডেন গার্ডেনসে ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি করে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ডে ভাগ বসিয়েছেন কোহলি।

Advertisements

প্রোটিয়াদের বিপক্ষে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। কোহলির রেকর্ড সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকাকে ৩২৭ রানের লক্ষ্য ছুড়ে দেয় স্বাগতিকরা। বিশ্বকাপে দুই দলের সেমিফাইনাল নিশ্চিত হয়েছে আগেই। তবে আজকের লড়াইটি শীর্ষে থাকার।

কোহলির ৩৫ বছর পূর্ণের দিনকে সামনে রেখে ইডেন সেজেছে বিশেষ রূপে। অবশ্য ম্যাচের শুরুর ঝলকটা দেন রোহিত শর্মা। শুভমান গিলকে উদ্বোধনী জুটিতে যোগ করেন ৬২ রান। কাগিসো রাবাদার শিকার হয়ে ২৪ বলে ৬ চার ও ২ ছক্কায় ৪০ রানের ঝড়ো ইনিংস খেলে বিদায় নেন ভারতীয় অধিনায়ক। এরপরই আগমন কোহলির। যার জন্য মঞ্চ সাজিয়ে রেখেছিল ইডেন।

দ্বিতীয় উইকেটে গিলের বেশিক্ষণ সঙ্গ পাননি কোহলি। তবে তৃতীয় উইকেটে শ্রেয়াস আইয়ারকে নিয়ে ইনিংস মেরামতের কাজ করেন তিনি। দুজনে মিলে গড়েন ১৩৪ রানের জুটি। কোহলির মতো সেঞ্চুরির পথে ছুটছিলেন আইয়ারও। যেভাবে ব্যাট করছিলেন তাতে কোহলির আগেই সেঞ্চুরি পাওয়ার কথা ছিল তার। কিন্তু ৮৭ বলে ৭ চার ও ২ ছক্কায় ৭৭ রানের দারুণ ইনিংসের ইতি টানেন তিনি।

Advertisements

জুটি ভাঙার পর দ্রুতই লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদবকে ফেরায় প্রোটিয়া। তবে কোহলি ছিলেন অবিচল। ৪৯তম ওভারের তৃতীয় বলে আসে সেই কাঙ্ক্ষিত মুহূর্ত। ইডেনের গ্যালারিতে প্রায় সব দর্শকই তখন মোবাইলের ক্যামেরা তাক করেছেন তার দিকে। কাগিসো রাবাদার লেংথ বল কাভারে ঠেলে দিয়ে কোহলি যখন সিঙ্গেল তখন উল্লাসে ফেটে পড়ে পুরো গ্যালারি। কিন্তু কোহলির মধ্যে নেই সেই চিরচেনা উদযাপন। একপ্রকার ভাবলেশহীন থেকেই উঁচিয়ে ধরলেন ব্যাট ও হেলমেট।

জন্মদিনে ওয়ানডেতে সেঞ্চুরি করা সপ্তম ব্যাটার কোহলি, বিশ্বকাপে তৃতীয়। চলতি আসরে এর আগে জন্মদিনে সেঞ্চুরি হাঁকিয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ।

১১৯ বলে সেঞ্চুরি ছোঁয়া কোহলি পরে আর বল খেলার সুযোগ পান দু’টি। ১০ চারে সাজানো ইনিংসটিতে অপরাজিত থাকেন ১০১ রানে। অপরপ্রান্তে ১৫ বলে ৩ চার ও ১ ছক্কায় অপরাজিত ২৯ রানের ক্যামিও ইনিংস খেলেন রবীন্দ্র জাদেজা। যার ফলে ৫ উইকেটে ৩২৬ রানের সংগ্রহ দাঁড় করায় ভারত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন