English

30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

বগুড়া শহীদ চান্দু স্টেডিয়াম থেকে বিসিবির মালামালসহ লোকবল প্রত্যাহার

- Advertisements -

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মালামাল গুটিয়ে নিয়ে লোকবল প্রত্যাহার করে নিয়েছে।

বৃহস্পতিবার বিকালে বগুড়ার এই স্টেডিয়াম থেকে বিসিবির মালামাল পরিবহনে ট্রাকে তোলা হয়। আর কর্মরত বিসিবির ১৭ জন কর্মকর্তা ও কর্মচারীকে দ্রুত ঢাকা কার্যালয়ে রিপোর্ট করতে বলা হয়েছে।

Advertisements

জানা যায়, এক সময়ে জৌলুস ছড়িয়েছিল বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম। মাঠের প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন ক্রিকেট বিশ্বের তারকা খেলোয়াড়রা। ২০০৬ সালে বগুড়ার শহীদ চাঁন্দু স্টেডিয়ামে শেষ বারের মত আন্তর্জাতিক ক্রিকেটের বল গড়ায় মাঠে। এরপর টানা ১৭ বছর কেটে গেলেও কেউ কথা রাখেনি। অনেক দাবির প্রেক্ষিতেও আর আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়নি এই মাঠে। দিনের পর দিন উপেক্ষিত থেকে শহীদ চান্দু স্টেডিয়ামের গায়ে ছত্রাক জমেছে। ১৯৬২ সালে নির্মিত স্টেডিয়ামটি আনুষ্ঠানিকভাবে ১৯৭০ সালে যাত্রা শুরু হয়। ওই সময় ফুটবল, ক্রিকেটসহ স্থানীয় বিভিন্ন দিবসের অনুষ্ঠান হতো এ স্টেডিয়ামে। দীর্ঘদিন এভাবে চলার পর ২০০৩ সালের ৩ জুন বগুড়া শহীদ চাঁন্দু ক্রীড়া কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। প্রায় ৮ কোটি টাকা ব্যয় করে ২০০৪ সালের ৭ ফেব্রুয়ারি স্টেডিয়াম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপের ম্যাচ দিয়ে শুরু হয় বগুড়ার এই স্টেডিয়ামের। আইসিসির স্বীকৃতি পাওয়ার পর একটি মাত্র টেস্ট ম্যাচ আর ৫টি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়। যার মধ্যে টেস্টে বাংলাদেশের পরাজিত এবং ৪টি ওয়ানডে ম্যাচে জয়। এর মধ্যে শ্রীলঙ্কাকে এক ম্যাচে হারিয়ে পরের ম্যাচে পরাজিত হয় বাংলাদেশ। এছাড়া কেনিয়ার বিরুদ্ধে একটি এবং জিম্বাবুয়ের বিরুদ্ধে দুটি ম্যাচে জয় পায় বাংলাদেশ। ১৮ হাজার দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়ামটিতে সেই জয়ের সঙ্গে বগুড়া এবং উত্তরাঞ্চলের ২৪ হাজার দর্শক নাচে গানে আনন্দের সেই দিনগুলোকে নিয়ে গিয়েছিল মধ্যরাত পর্যন্ত।

জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তারা বিভিন্ন সময়ে তদবির তাগাদা দিয়েও কোন ম্যাচ নিয়ে আসতে পারেননি। বগুড়ার এই মাঠটি মূলত জাতীয় ক্রীড়া পরিষদের হলেও বিসিবি অনুমোদন নিয়ে কার্যক্রম পরিচালনা করে আসছিল। এই মাঠে বিভিন্ন সময়ে জাতীয় ক্রিকেট লীগ চলতো বিসিবির। এছাড়া ২০২২ সালে ২৫ সদস্যের ক্রিকেটারকে নিয়ে কন্ডিশনিং ক্যাম্প করা হয় এই মাঠে। টেস্ট অধিনায়ক মমিনুল হকসহ ২৫ জন ক্রিকেটার এই কন্ডিশনিং ক্যাম্পে অংশগ্রহণ করেন। এজন্য বগুড়ার এই স্টেডিয়ামে সংস্কার ও পরিস্কার পরিচ্ছন্নতা করা হয়।

Advertisements

দক্ষিণ আফ্রিকা সফরের আগে এই ক্যাম্পকে বিশেষ ক্যাম্প হিসেবে ধরে বিসিবি। ২০২২ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত ক্যাম্প শেষে ১১ মার্চ দক্ষিণ আফ্রিকা রওনা হয় বাংলাদেশ দল।

বগুড়া জেলা ক্রীড়া সংস্থা সূত্রে জানা যায়, বুধবার ১ মার্চ কোন এক সময় মোবাইল ফোনের মাধ্যমে বিসিবি থেকে ফোন করে বগুড়া স্টেডিয়ামে থাকা তাদের মালামাল গুটিয়ে নিতে বলে। একই সঙ্গে তাদের ১৭ জন কর্মকর্তা ও কর্মচারীকে বিসিবির অফিসে রিপোর্ট করতে বলা হয়। সেই হিসেবে বগুড়া স্টেডিয়ামের পিচ ও মাঠের কাজে ব্যবহার করা রোলার, তাঁবু, নেট, পিচ ঢাকার কাভারসহ অন্যান্য সরঞ্জাম ট্রাকে তোলা হয়। এগুলো মালামাল নিয়ে ঢাকার মিরপুর স্টেডিয়ামে নেওয়া হবে।

বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামের বিসিবির ভেন্যু ম্যানেজার জামিলুর রহমান জামিল জানান, নির্দেশমতে বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামে থাকা বিসিবির সকল মালামাল ঢাকাস্থ মিরপুর স্টেডিয়ামে পাঠিয়ে দেওয়া হচ্ছে এবং বগুড়ায় কর্মরত বিসিবির ১৭ জনকে ঢাকায় দ্রুত রিপোর্ট করতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন