English

35 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

বিশ্বক্রিকেটের শীর্ষে ৩ ভারতীয়

- Advertisements -

নাসিম রুমি: ভেঙে গেল মাস্টার ব্লাস্টার শচিন টেন্ডুলকারের রেকর্ড! ওয়ানডে বিশ্বকাপে এখন এককভাবে সর্বোচ্চ শতরানের মালিক হয়ে গেলেন রোহিত শর্মা। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলতে নেমে শচিন ছাড়াও কপিল দেব, ক্রিস গেইল, ডেভিড ওয়ার্নার প্রত্যেকের রেকর্ড ভাঙলেন ‘হিটম্যান’। এর মধ্যে সবচেয়ে বড় রেকর্ডটা ছিল লিটল মাস্টারকে টপকানো।

ওডিআই বিশ্বকাপে এখন রোহিত শর্মার নামের পাশে সাতটি শতরান। এতোদিন ছিলেন শচিন টেন্ডুলকার। তিনি মোট ছয় বিশ্বকাপ খেলে ৬টি সেঞ্চুরি করে ওডিআই বিশ্বকাপে সর্বোচ্চ শতরানের রেকর্ডের মালিক হয়েছিলেন। মাত্র তিন বিশ্বকাপ খেলেই সেই রেকর্ড ভেঙে দিলেন রোহিত।

Advertisements

বুধবার (১১ অক্টোবর) ভারতের অরুণ জেটলি স্টেডিয়ামে রোহিত শর্মার ব্যাটিং দেখে একসময় মনে হচ্ছিল যে তাকে থামানো অসম্ভব। রশিদ খানের বলে বোল্ড হয়ে ফেরার আগে তিনি ৮৪ বল খেলে ১৩১ রানের একটি মহাকাব্যিক ইনিংস খেলেছেন। মেরেছেন ১৬টি চার ও পাঁচটি ছক্কা। বলতে গেলে সবকটি বাউন্ডারি ছিল ক্রিকেটের ব্যাকরণ মানা শট। তার দুর্দান্ত ইনিংসে ভর করে ২৭২ রান তাড়া করতে নেমে ৩৫ ওভারেই জয় তুলে নিয়েছে ভারত।

ভারতীয় দল যখন ১০০ রানের গন্ডি অতিক্রম করেন তখন রোহিতের ওপেনিং পার্টনার ঈশান কিষাণের নামের পাশে কেবল ১৪ রান। এর থেকেই বোঝা যায় কতটা বিধ্বংসী ব্যাটিং করছিলেন রোহিত উল্টোদিকে। এদিন কিংবদন্তি কপিল দেবের রেকর্ড ভাঙেন তিনি। ভারতের হয়ে বিশ্বকাপের মঞ্চ দ্রুততম শতরান করার রেকর্ডটি ছিল প্রাক্তন ভারত অধিনায়কের। ১৯৮৩ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে ৭২ বলে শতরান করেছিলেন তিনি। এদিন রোহিত শর্মা নিজের শতরান পূরণ করেন মাত্র ৬৩ বলে। প্রথম দশ ওভারের মধ্যেই খেলা থেকে পুরোপুরি ছিটকে যায় আফগানিস্তান।

Advertisements

এতদিন ওডিআই বিশ্বকাপের মঞ্চে দ্রুততম ১০০০ রান পূর্ণ করার রেকর্ডটি ছিল ডেভিড ওয়ার্নারের নামের পাশে। ১৯টি ইনিংস খেলে এই কাজ করেছিলেন অজি ওপেনার। রোহিত শর্মা সেই একই অর্থাৎ ১৯ ইনিংস খেলেই এই বিশ্বকাপের রেকর্ড ছুঁলেন। আজ ২২ রানের গন্ডি পার হওয়া মাত্র তিনি এবং ডেভিড ওয়ার্নার একসঙ্গে বিশ্বকাপের মঞ্চের দ্রুততম ১০০০ রান করার রেকর্ডের মালিক হয়ে গেলেন।

এর পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে একটি অসাধারণ রেকর্ড নিজের নামে করেছেন রোহিত, যা আগে ছিল ক্রিস গেইলের নামে। এর আগে আন্তর্জাতিক ক্রিকেট সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড ছিল ক্রিস গেইলের (৫৫৩) নামের পাশে। আজ শতরান সম্পূর্ণ করার সময় রোহিত শর্মার নামের পাশে ছিল চারটে ছক্কা। চতুর্থ ছক্কাটি মারা মাত্রই হিটম্যান টপকে গিয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তিকে।

এছাড়া এটি ছিল রোহিত শর্মার ওডিআই ফরম্যাটে ৩১তম শতরান। সর্বোচ্চ শতরানের তালিকায় তিন নম্বরে থাকা রিকি পন্টিংকে (৩০) টপকে গেলেন তিনি। অর্থাৎ এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে ওডিআই ফরম্যাটে সর্বোচ্চ শতরানের তালিকায় থাকা তিন ক্রিকেটারই হলেন ভারতীয়। প্রথম স্থানে ৪৯ শতরান নিয়ে কিংবদন্তি শচিন টেন্ডুলকার। দ্বিতীয় স্থানে আপাতত ৪৭ শতরানের মালিক ভারতীয় মহাতারকা বিরাট কোহলি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন