English

24 C
Dhaka
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
- Advertisement -

লারার ১৮ বছর পর ৪০০ রান করে ইতিহাসে ইর্থইস্ট

- Advertisements -

ইংলিশ কাউন্টি ক্রিকেটে ইতিহাস গড়লেন ৩২ বছর বয়সী মিডলঅর্ডার ব্যাটার স্যাম নর্থইস্ট। লেস্টারশায়ারের বিরুদ্ধে কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে গ্ল্যামারগনের হয়ে একাই করলেন ৪০০ রান।

এর আগে ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ইতিহাসের সর্বোচ্চ ৪০০* রানের ইনিংস খেলেছিলেন ক্যারিবিয়ান রাজপুত্র ব্রায়ান লারা। এরপর মাঝের ১৮ বছর স্বীকৃত ক্রিকেটে আর কেউ এক ইনিংসে ৪০০ রান করতে পারেননি। এবার সেই কাজটি করে দেখালেন নর্থইস্ট।

সেই সুবাদে একসঙ্গে একাধিক ফার্স্ট ক্লাস রেকর্ড নিজের নামে করেন এই ডানহাতি ব্যাটার।

শনিবার কাউন্টি চ্যাম্পিয়নশিপে ডিভিশন-২’র ম্যাচে লিস্টারশায়ারের বিপক্ষে ছক্কা মেরে ৪০০ রানের মাইলফলকে পৌঁছান নর্থইস্ট। তার সামনে সুযোগ ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে ব্রায়ান লারার করা ৫০১* রানের রেকর্ড ভেঙে দেওয়ার। তবে নর্থইস্টকে ৪১০ রানে অপরাজিত রেখে ইনিংস ঘোষণা করে দিয়েছে গ্ল্যামারগন।

রেকর্ডবুকে ঝড় তোলা অপরাজিত ইনিংসে ৪৫০ বল খেলে ৪৫ চার ও ৩ ছয়ের মারে ৪১০ রান করেছেন নর্থইস্ট। স্বীকৃত ক্রিকেটে এটি ১১তম ৪০০ রানের ইনিংস। সবমিলিয়ে বিশ্বের নবম ব্যাটার হিসেবে ৪০০ রান করলেন নর্থইস্ট।

লেস্টারশায়ারের বিপক্ষে গ্ল্যামারগন ইনিংস ঘোষণা করেছে ৫ উইকেট হারিয়ে ৭৯৫ রানে, তাদের ইতিহাসে যেটি দলীয় সর্বোচ্চ সংগ্রহ।

নর্থইস্টের আগে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৪০০ রানের গণ্ডি টপকেছেন ব্রায়ান লারা (অপরাজিত ৫০১ ও অপরাজিত ৪০০), হানিফ মহম্মদ (৪৯৯), ডন ব্র্যাডম্যান (অপরাজিত ৪৫২), ভাউসাহেব নিম্বালকর (অপরাজিত ৪৪৩), বিল পনসফোর্ড (৪৩৭ ও ৪২৯), আফতাব বালোচ (৪২৮), ক্যাম্পবেল ম্যাকলারেন (৪২৪) ও গ্রেম হিক (অপরাজিত ৪০৫)।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন