English

28 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
- Advertisement -

বুথ থেকে ১০ লাখ টাকা চুরি! ব্যাংক কর্মকর্তা গ্রেপ্তার

- Advertisements -

রংপুরে এটিএম বুথ থেকে গোপন পাসওয়ার্ড ব্যবহার করে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে আবু রায়হান নামে এক কর্মকর্তাকে গ্রেপ্তার করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। শনিবার রাতে রংপুর নগরীর ডিসির মোড় এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
রবিবার (২১ নভেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন পিবিআই রংপুরের জেলা পুলিশ সুপার এবিএম জাকির হোসেন।
তিনি জানান, গত বছরের ৬ অক্টোবর প্রাইম ব্যাংক রংপুর শাখার অ্যাসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পীষুয কুমার রায় বিষয়টি লিখিতভাবে বিষয়টি তাদের জানান। রংপুর মহানগর এলাকার কোতোয়ালি নগরীর প্রেসক্লাবের বিপরীত পাশে রংপুর ভবনের নিচতলায় অবস্থিত প্রাইম ব্যাংকের এটিএম বুথ রয়েছে। সেখান থেকে ৯ লাখ ৬৩ হাজার টাকা অজ্ঞাত হ্যাকার/চোর ই-ট্রানজেকশন, ডিজিটাল ডিভাইস ব্যবহার করে চুরি করেছে। এ ঘটনায় থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। মামলাটির তদন্তের দায়িত্ব পান রংপুর পিবিআই এর উপপরিদর্শক (এসআই) ওয়াহেদুজ্জামান।
বিশেষজ্ঞ দুই প্রকৌশলীর মাধ্যমে তারা নিশ্চিত হন, কোনো অস্বাভাবিক আঘাত কিংবা কোনো ক্ষয়ক্ষতি ছাড়াই ভোল্টের লোহার পার্ট থেকে দুটি ক্যাসেট সরানো হয়েছে। এটি শুধু পাসওয়ার্ড ও সেফডোর কি (চাবি) অপব্যবহারের ফলে এ ঘটনা সংঘটিত হয়েছে।
তদন্তে জানা যায়, এটিএম বুথটিতে টাকা লোড দেওয়ার সময় ব্যাংক থেকে নির্ধারিত দুজন পাসওয়ার্ডধারী কর্মকর্তা উপস্থিত ছিলেন। এদের একজন ছিলেন কাস্টমার সার্ভিস কর্মকর্তা  মোস্তাফিজ ও অপরজন আবু রায়হান। প্রাইম ব্যাংক লিমিটেডের রংপুর শাখা থেকেই তারাই নির্ধারিত গোপন পাসওয়ার্ডধারী কর্মকর্তা এবং তারাই দীর্ঘদিন ধরে ভল্টে টাকা লোড দিয়ে আসছেন।
তদন্তে আরো জানা যায়, আবু রায়হান বগুড়ায় বদলি হওয়ার পরও গত বছরের ২০ আগস্ট তারিখ পর্যন্ত প্রাইম ব্যাংক রংপুর শাখায় কর্মরত ছিলেন। এছাড়া ওই এটিএম বুথে গত বছরের ১৭ জুন বিকল হওয়ার আগ পর্যন্ত মোট তিনবার ভল্টে টাকা লোড দেওয়া হয়। এরমধ্যে প্রথমদিন টাকা লোড দেওয়ার সময় উপস্থিত ছিলেন পাসওয়ার্ডধারী কর্মকর্তা মো. ফরহাদ ও আবু রায়হান। দ্বিতীয়বার উপস্থিত ছিলেন আবু রায়হান ও ব্যাংকের ফ্যাসিলিটিজ স্টাফ মিলন মিয়া।
আবু রায়হান এটিএম বুথে উপস্থিত হয়ে মিলন মিয়ার মোবাইল ফোন থেকে সিনিয়র কর্মকর্তা ফরহাদের সঙ্গে কথা বলে ফরহাদের কাছে রক্ষিত পাসওয়ার্ডটি নেন এবং পাসওয়ার্ড ব্যবহার করে ভল্টের দরজা খুলে টাকা লোড দেন। সর্বশেষ তৃতীয়বার ওই বছরের ৩ জুন ভল্টে টাকা লোড করার আগে কর্মকর্তা আবু রায়হান ব্যাংকের ভেতরে সিনিয়র কর্মকর্তা ফরহাদের কাছ থেকে চিরকুটে পাসওয়ার্ড লিখে নেন। পরে তিনি ৩০ লাখ টাকা বুথে নিয়ে যান এবং ভল্ট লোড দেন।
পুলিশ সুপার জাকির হোসেন বলেন, ব্যাংক কর্মকর্তা আবু রায়হান বুথের গোপন দুই পাসওয়ার্ডই জানতেন। ওই পাসওয়ার্ড ব্যবহার করে কৌশলে বুথের ভল্টে থাকা মোট ৯ লাখ ৬৩ হাজার টাকা চুরি করেন তিনি। এ ঘটনায় জড়িত অন্য ব্যক্তি ও টাকা উদ্ধারের চেষ্টা অব্যাহত রয়েছে বলে তিনি জানান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন