English

36 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

খাবারের ট্রান্স ফ্যাট বাড়াচ্ছে হৃদরোগ ও মৃত্যুঝুঁকি: ডা. শেখ মাহবুবুস সোবহান

- Advertisements -
Advertisements
Advertisements

উচ্চমাত্রায় ট্রান্স ফ্যাটযুক্ত খাবারে হার্ট অ্যাটাকসহ হৃদরোগজনিত মৃত্যুঝুঁকি বাড়ায়। ট্রান্স ফ্যাট কৃত্রিমভাবে তৈরি ক্ষতিকর ফ্যাট, যা বেকারি পণ্য, প্যাকেটজাত ও ভাজাপোড়া খাবারে থাকে।
অসংক্রামক রোগ বিশ্বে মৃত্যুর প্রধানতম কারণ, যা মোট মৃত্যুর ৭১ শতাংশ। দেশে ৫ লাখ ৭৩ হাজার মানুষ মারা যায় অসংক্রামক রোগে, যা মোট মৃত্যুর ৬৭ শতাংশ। এর মধ্যে হৃদরোগে মারা যায় ১ লাখ ৩০ হাজার ৯৩০ জন, যা উদ্বেগজনক।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ট্রান্স ফ্যাট প্রজেক্টের কো-অর্ডিনেটর ডা. শেখ মোহাম্মদ মাহবুবুস সোবহান এসব তথ্য জানান। ‘খাদ্যে ট্রান্স ফ্যাট, হৃদরোগ ঝুঁকি এবং করণীয়’ শীর্ষক আলোচনায় তিনি রিসোর্স পারসন হিসেবে বক্তব্য দেন।
(১৪ নভেম্বর ২০২০ শনিবার ক্যাব, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, প্রজ্ঞা ও গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর নগরের মোটেল সৈকতের সম্মেলন কক্ষে এ ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন করে।
ডা. শেখ মোহাম্মদ মাহবুবুস সোবহান বলেন, দেশে মৃত্যু ও পঙ্গুত্বের মূল ঝুঁকি সুষম খাদ্যগ্রহণে অসচেতনতা, তামাক গ্রহণ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল ও অতিরিক্ত ওজন। অসংক্রামক রোগে মৃত্যু কমাতে খাদ্যাভ্যাসে গুরুত্ব দিতে হবে। বিশেষ করে উচ্চমাত্রায় লবণযুক্ত ও বেশি ট্রান্সফ্যাটযুক্ত খাবার কমাতে হবে। শাকসবজি, ফল, আঁশযুক্ত, উপকারী চর্বিযুক্ত খাবার গ্রহণ করতে হবে।
ট্রান্স ফ্যাট: বৈশ্বিক অভিজ্ঞতা নিয়ে প্রজ্ঞা’র প্রজেক্ট কো-অর্ডিনেটর মাহমুদ আল ইসলাম শিহাব, ভোক্তাদের করণীয় বিষয়ে ক্যাবের প্রজেক্ট কো-অর্ডিনেটর খন্দকার তৌফিক আল হোসাইনী আলোচনা করেন।
ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইনের সভাপতিত্বে উদ্বোধন পর্বে অতিথি ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম। সঞ্চালনায় ছিলেন ক্যাবের সাধারণ সম্পাদক ইকবাল বাহার ছাবেরী।
আলোচনা শেষে সৈয়দ আলমগীর সবুজকে আহ্বায়ক, হামিদ উল্লাহ ও রেজা মুজাম্মেলকে যুগ্ম আহ্বায়ক এবং প্রীতম দাশকে সদস্যসচিব করে ভোক্তা অধিকার মিডিয়া অ্যালায়েন্স গঠন করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন