English

32 C
Dhaka
শনিবার, অক্টোবর ১, ২০২২
- Advertisement -

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত

- Advertisements -

আজ বিশ্ব পরিবেশ দিবস। দিবসটি উপলক্ষে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ এর উদ্যোগে আজ ৫ জুন ২০২১ইং তারিখ বেলা ১১ টায় হাইকোর্ট এর সম্মুখে এক মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের বিপ্লবী যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি জননেতা কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম। তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা শুধু গণতন্ত্রের জন্য লড়াই সংগ্রাম করেননি। বাংলাদেশের পরিবেশ রক্ষার জন্য বৃক্ষরোপনের মধ্য দিয়ে সবুজায়নের জন্য বাংলাদেশের মানুষ সুন্দর পরিবেশে স্বাস্থ্য সম্মত পরিবেশে বেঁচে থাকুক এটাই উনি চেয়েছিলেন। বৃক্ষরোপন ও কৃষি কার্যক্রম বেগবান ও উন্নত সমৃদ্ধ করার জন্য তিনি কিন্তু নিজেই গাছ লাগাতেন। কৃষক প্রতিনিধিদের দিয়ে কাজ করাতেন।

জাতির পিতার জন্মশতবর্ষ উপলক্ষে এক কোটি গাছ রোপন করা হয়েছে। এই কার্যক্রম চলমান থাকবে। স্বেচ্ছাসেবক লীগ গতবছর ৫ লক্ষ বৃক্ষরোপন করেছে। এবার দ্বিগুন বৃক্ষরোপনের মধ্য দিয়ে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা শুধু স্বার্থ ও ক্ষমতার জন্য রাজনীতি করিনা। দেশকে রক্ষা করতে দেশের মানুষ স্বাস্থ্য সম্মতভাবে বেঁচে থাকুক আমরা তা চাই। জননেত্রী শেখ হাসিনা করোনার এই দূর্যোগে সাহসীকতার সাথে দক্ষতার সাথে মোকাবেলার জন্য প্রতিনিয়ত দিক নির্দেশনা দিচ্ছেন আল্লাহর অশেষ রহমতে অনেক উন্নত সমৃদ্ধ দেশের চাইতেও আমরা অনেকটা ভাল আছি।

Advertisements

করোনা একদিকে অভিশাপ আরেক দিকে আমরা একটি সবুজ পৃথিবী ফিরে পেয়েছি। এই সবুজ পৃথিবীকে আমরা সবুজ রাখতে চাই। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার অঙ্গীকার জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাস্তবায়ন করব। শুধু বৃক্ষরোপন নয় গাড়ী, বাস, ট্রাক, লরি কালো ধোঁয়া মুক্ত রাখতে হবে।

নদীর নাব্যতা, খাল-বিল দূষণমুক্ত রাখতে হবে। আমাদের সচেতন হতে হবে। মানুষকে আরো সচেতন করে গড়ে তুলতে হবে। শুধু মিছিল, মিটিং, হরতাল, বেরিকেড দিয়ে আমাদের দ্বায়িত্ব পালন করতে চাইনা। মানবিক কার্যক্রমেও আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ মানুষের পাশে দাঁড়াবে, দেশ এবং বিশ্ববাসির পাশে দাঁড়াবে এই অঙ্গীকার নিয়ে শেখ হাসিনার নেতৃত্বে আমরা কাজ করতে চাই।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি বলেন প্লাস্টিকের ব্যবহার বন্ধে এবং পাটের ব্যবহার নিশ্চিত করতে সরকার আইন করেছে। পরিবেশ দুষণের ফলে মানবদেহে নানাবিধ রোগ দেখা দেয়। যত্রতত্র পাহাড় কেটে ফেলা হচ্ছে।

পাহাড় যেন ধ্বংস না হয় সেদিকে নজর দিতে হবে। ২৫৭টি নদী এবং ঢাকার ৪টি নদীতে বর্জ্য পড়ে নদী দুষিত হয়েছে। প্রাণীকূল, মাছের প্রজাতি ধ্বংস হয়ে যাচ্ছে। পরিবেশ রক্ষায় জন সচেতনতা সৃষ্টির লক্ষে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ মানববন্ধন কর্মসূচি গ্রহণ করায় তিনি ধন্যবাদ জানান।

Advertisements

সংগঠনের সভাপতি জননেতা নির্মল রঞ্জন গুহ বলেন,স্বেচ্ছাসেবক লীগের প্রতিটি নেতা-কর্মী পরিবেশ রক্ষায় জননেত্রী শেখ হাসিনার নির্দেশে বিগত দিনে বৃক্ষরোপনসহ অন্যান্য কর্মকান্ড পরিচালনা করেছে। তিনি স্বেচ্ছাসেবক লীগ নেতা-কর্মীদের পরিবেশ রক্ষায় আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করার আহবান জানান।

সংগঠনের সাধারণ সম্পাদক জননেতা আফজালুর রহমান বাবু’র সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক মোবাশ্বের চৌধুরী ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ইসহাক মিয়া, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ সভাপতি কামরুল হাসান রিপন, কেন্দ্রীয় বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আহমদ উল্লাহ জুয়েল, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক তারিক সাঈদ, কেন্দ্রীয় উপ বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রাজীব মজুমদার রাজু।

এছাড়াও আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহ সভাপতি ম. আব্দুর রাজ্জাক, নির্মল চ্যাটার্জি, কাজী শহিদুল্লাহ লিটন, আব্দুল আলিম বেপারী, ফারুক আমজাদ খান, কাজী মোয়াজ্জেম হোসেন, অ্যাডঃ কাজী শাহানারা ইয়াসমিন, উপদেষ্টা আবু তাহের, সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা, আব্দুল্লাহ আল সায়েম, কৃষিবিদ আ ফ ম মাহবুবুল হাসান মাহবুব, আরিফুর রহমান টিটু, মেহেদী হাসান মোল্লা,আবিদ আল হাসান, দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজসহ কেন্দ্রীয় ও ঢাকা মহানগর উত্তর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের বিপুল সংখ্যক নেতাকর্মী।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন