English

32 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪
- Advertisement -

ইতালিতে অমর একুশে পালিত

- Advertisements -

ইসমাইল হোসেন স্বপন, ইতালি: ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

একুশের প্রথম প্রহরে ইতালির রোমে স্থায়ী শহীদ মিনারে রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান পুষ্পস্তবক অর্পণ করেন।

Advertisements

এর পরেই বাঙালিদের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতা এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ৫২ এর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বাঙালি জাতির ও বাংলা ভাষার মর্যাদা রক্ষায় অনবদ্য অবদানের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি ভাষা আন্দোলনে সবশহীদদের প্রতিও গভীর শ্রদ্ধা জ্ঞাপন এবং তাদের আত্মার শান্তি কামনা করেন।

Advertisements

তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৭২ সালে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করেন। ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের ২৯তম সাধারণ অধিবেশনে বাংলায় বক্তব্য দিয়ে প্রথমবারের মতো বাংলা ভাষাকে বিশ্ব দরবারে পরিচয় করিয়ে দেন।

ইতালির রোম শহর ছাড়াও দেশটির মিলান, নাপোলি, বলোনিয়া ও ভেনিসে ভাষা দিবস উপলক্ষে স্থায়ী এবং অস্থায়ী শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে প্রবাসী বাংলাদেশিরা।

ইতালির পাদোভা শহরে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন ভেনিস বাংলাদেশ প্রেস ক্লাবের নেতৃবৃন্দরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন