English

35 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
- Advertisement -

উন্নত দেশের শ্রমবাজারে বাংলাদেশ প্রবেশ করতে পারছে না: রাবিড

- Advertisements -

ইউরোপ ও উন্নত বিশ্বের বিভিন্ন দেশে কর্মীর চাহিদা থাকলেও যথাযথ প্রস্তুতি না থাকায় বাংলাদেশ প্রবেশ করতে পারছে না বলে মনে রিক্রুটিং এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ফর ইউরোপ অ্যান্ড ডেভেলপড কান্ট্রিস (রাবিড)।

Advertisements

এসব দেশে ৮৭ লাখ কর্মীর চাহিদা রয়েছে উল্লেখ করে নবগঠিত সংগঠন রাবিডের সভাপতি আরিফুর রহমান বলেন, দেশে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে হলে প্রচলিত শ্রমবাজারের বাইরে এই বাজারের দিকে দৃষ্টি দিতে হবে। তাদের চাহিদার উপযুক্ত করে দক্ষ কর্মী তৈরি করতে হবে। এই লক্ষ নিয়ে রাবিড গঠন করেছি।

গতকাল রাজধানীর কাকরাইলে সংগঠনটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলা রাবিড সভাপতি।
সংগঠনের আত্মপ্রকাশ, ঈদ পুনর্মিলনী ও বাজেট উপলক্ষে এই খাতের দাবি তুলে ধরতে এই সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।

এতে আরও উপস্থিত ছিলেন রাবিডের সাধারণ সম্পাদক মো. ছিদ্দিকুর রহমান ভূঁঞাসহ, মো. আব্দুল আজিজ, রেজউল করিম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. মো. বাসিদুল ইসলাম, সৈয়দা পারভীন আক্তার, কলি বিশ্বাস, শান্ত দেব সাহা, মো. শাহরিয়ার হোসেন, তসলিম আলম সেলিম, মো. আসলাম, আলমগীর কবির, ইউসুফ, রাসেল, মনিরুজ্জামান সজল, এইচ এম পাভেল, মো. ইলিয়াস হোসেন।

Advertisements

আরিফুর রহমান বলেন, জার্মানী, রোমানিয়া, সার্বিয়া, ইতালি, গ্রীস, কানাডা, রাশিয়া, জাপান, তুরঙ্ক, অস্ট্রেলিয়াসহ ৩১টি দেশে ৮৭ লাখ কর্মীর চাহিদা রয়েছে। কিন্তু দক্ষ কর্মীর অভাবে আমরা ওই বাজার ধরতে পারছি না। সরকারি বেসরকারি উদ্যোগে অনেক ট্রেনিং সেন্টার গড়ে উঠেছে ঠিকই, কিন্তু ওই দেশগুলোর চাহিদার সঙ্গে মিল না থাকায় সেভাবে দক্ষ কর্মী তৈরি করা যাচ্ছে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সাধারণ সম্পাদক ছিদ্দিকুর রহমান বলেন, আমাদের মূল মার্কেট সৌদিআরব, মালয়েশিয়া, সিঙ্গাপুর। এইসব দেশে পাঠানো কর্মীর তুলনায় রেমিট্যান্স অনেক কম, তার মূল কারণ দক্ষতার অভাব। সংবাদ সম্মেলনে বিদেশে কর্মী প্রেরণ উৎসাহিত করতে এই খাতে বাজেটে বরাদ্দ বৃদ্ধিসহ ১১ দফা দাবি জানায় রাবিড।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন