English

30 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

৪৬ গ্রামে সুপেয় পানি নেই: পাথরঘাটার সংকটের সমাধান করুন

- Advertisements -
খবরে এসেছে, জেলার পাথরঘাটা উপজেলার অবস্থা শোচনীয়। সেখানে ৪৬টি গ্রামে খাওয়ার পানির চরম সংকট দেখা দিয়েছে। এলাকাবাসী বলছেন, গ্রামগুলোতে বিশুদ্ধ পানির যন্ত্রনির্ভর যেসব কৃত্রিম উৎস আছে, তার বেশির ভাগই অকেজো হয়ে রয়েছে। বারবার জানানোর পরও কোনো ব্যবস্থা নিচ্ছে না জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। এতে পাথরঘাটায় ‘পানি বিনে কারবালাতে পড়ে হাহাকার’ অবস্থা তৈরি হয়েছে। বেশি সংকট উপজেলার ২৫টি গ্রামে। এর বাইরে আরও ২১টি গ্রামে মাঝারি মাত্রার সংকট রয়েছে।

পাথরঘাটার তিন দিকে নদী। শুকনো মৌসুমে স্থলভাগে পানির স্তর নেমে যায়। টিউবওয়েলের পানিও লবণাক্ত হওয়ায় তা পান করা যায় না। এই উপজেলায় সৌরশক্তিচালিত যে সাতটি পানির ফিল্টার আছে, তা নষ্ট হয়ে গেছে। বাধ্য হয়ে কয়েক হাজার পরিবার লবণাক্ত কিংবা ময়লা পানি পান করতে বাধ্য হচ্ছে। খবরে দেখা যাচ্ছে, বিষয়টি উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে স্থানীয় লোকজন একাধিকবার জানালেও তারা ফিল্টার মেরামতের কোনো উদ্যোগ নেয়নি।

স্থানীয় মানুষের কথায় বোঝা যাচ্ছে, যে সৌরশক্তিচালিত ফিল্টারগুলো অকেজো হয়ে পড়ে আছে তা যদি দ্রুত ঠিক করা হয় এবং খাবার পানির আধার হিসেবে ব্যবহার্য কিছু খাসপুকুর খনন করা যায়, তাহলে সুপেয় পানির উৎস বাড়বে। এ ছাড়া এই এলাকায় বৃষ্টির পানি ধরে রাখার জন্য সরকারি উদ্যোগে বাড়ি বাড়ি দ্রুত ট্যাংক দেওয়ার ব্যবস্থা করা দরকার। মোদ্দা কথা, দ্রুত সেখানকার মানুষের জন্য সুপেয় পানি নিশ্চিত না করা গেলে সেখানকার বাসিন্দারা দীর্ঘমেয়াদি স্বাস্থ্যঝুঁকিতে পড়বে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন