English

38 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

অভিবাসী কর্মীরা বিপাকে: দ্রুত কর্মসংস্থানের ব্যবস্থা নিতে হবে

- Advertisements -
Advertisements
Advertisements

বিরূপ বিশ্বপরিস্থিতিতে জনশক্তির ক্ষেত্রে বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়েছে বাংলাদেশ। আট মাসে দেশে ফিরে আসা অভিবাসী কর্মীর সংখ্যা তিন লাখ ২৬ হাজার ৭৫৮ জন। এখন নতুন করে নিষেধাজ্ঞা দেওয়ার কারণে অনেকে বিদেশে যেতে পারছেন না। অনেকেরই ভিসার মেয়াদ শেষ। গণমাধ্যমে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, দেশে ফিরে আটকে পড়া প্রবাসী শ্রমিকরা একরকম ধোঁয়াশায় দিন কাটাচ্ছেন। ছুটিতে নিজ দেশে এসে করোনার কারণে কয়েক লক্ষাধিক শ্রমিক বিদেশে নিজ নিজ কর্মস্থলে যেতে পারছেন না। দেশে ফেরত আসা প্রবাসীরাই শুধু সংকটে নন, বিদেশ যাওয়ার জন্য বিভিন্ন রিক্রুটিং এজেন্সির কাছে টাকা জমা দিয়েছিলেন এমন কয়েক লাখ কর্মীও এখন অন্ধকারে।
সৌদি আরব, ওমান, কাতার, সিঙ্গাপুরসহ বেশ কয়েকটি দেশে যাওয়ার জন্য এজেন্সির কাছে লাখ লাখ টাকা জমা দেওয়ার পরও অনেকেই করোনা মহামারির কারণে বিদেশ যেতে পারছেন না। ভিসা হওয়ার পরও ৭০ হাজারের বেশি কর্মী বিদেশ যেতে পারেননি। সেই সব কর্মী ফের বিদেশে পাড়ি জমাতে পারবেন কি না তা-ও বলতে পারছে না রিক্রুটিং এজেন্সিগুলো। প্রকাশিত অন্য একটি খবরে বলা হচ্ছে, করোনাকালে প্রবাসে থাকা কোটি প্রবাসীও নানা সংকটে দিন পার করছেন।
সেখানে অনেকেই চাকরি হারিয়ে বেকার, কেউ কেউ চাকরি করেও ঠিকমতো বেতন পাচ্ছেন না। করোনায় শ্রমশক্তির বাজারে অন্ধকার নেমেছে। সহসা আলো দেখা যাবে এমন আশাও নেই। যেখানে প্রতিবছর সাত থেকে ১০ লাখ কর্মী বিদেশে কর্মসংস্থানের সুযোগ পেতেন, সেখানে করোনার কারণে ২৯ বছরের মধ্যে সবচেয়ে কম কর্মী বিভিন্ন দেশে যেতে পেরেছেন। করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে আবার বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে বিভিন্ন দেশ। বিমান চলাচল বন্ধ করায় অনেকের সৌদি আরব ও ওমান যাওয়া আটকে গেছে।
বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব। এর পাশাপাশি আছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান ও কাতার। জনশক্তি রপ্তানিতে এই তিন দেশের পরই মালয়েশিয়ার অবস্থান। এসব দেশ থেকে ফিরে আসা কর্মীদের ফেরত পাঠাতে এখনই উদ্যোগ নিতে হবে।
মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বন্ধ হয়ে যাওয়া বাজার নতুন করে চালু করার ব্যবস্থা নিলে দেশের জনশক্তি রপ্তানির ক্ষেত্রে হতাশা কাটবে বলে আশা করা যায়। সম্প্রতি বাংলাদেশ বৈদেশিক মুদ্রার রিজার্ভে রেকর্ড সৃষ্টি করেছে। যার একটি বড় অংশ এসেছে রেমিট্যান্স থেকে। অদক্ষ, আধাদক্ষ কর্মীর পাশাপাশি দক্ষ জনশক্তির বাজার খুঁজে বের করতে পারলে রেমিট্যান্স বাড়বে বলে আমরা মনে করি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন