English

37 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

আইনি ব্যবস্থা নিন: অনলাইনে প্রতারণা

- Advertisements -
আধুনিক বিশ্বের মতো বাংলাদেশেও ডিজিটাল-প্রযুক্তি ক্রমেই জনপ্রিয় হচ্ছে। এই প্রযুক্তি সম্প্রসারণের কারণে মানুষের জীবনযাত্রায়ও যোগ হচ্ছে নতুন নতুন মাত্রা। আর এই সুযোগে অনলাইনে প্রতারণার পরিমাণও বাড়ছে। প্রতিনিয়ত হাজার হাজার মানুষ প্রতারিত হচ্ছে।
প্রতারকরা হাতিয়ে নিচ্ছে হাজার হাজার কোটি টাকা। ডিজিটাইজেশনের ক্ষেত্রে বাংলাদেশ দ্রুত এগিয়ে চলেছে। সেই সঙ্গে বাড়ছে অনলাইন বাণিজ্য বা ই-কমার্সের পরিধি। মানুষ এখন ঘরে বসেই কেনাকাটা করছে, নানা রকম সেবা পাচ্ছে।
কিন্তু যে হারে ই-কমার্স বেড়ে চলেছে, সে হারে বাড়ছে না নজরদারি।প্রকাশিত খবরে বলা হয়েছে, অনলাইনে আয়ের প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতারকচক্র। তাদের টোপ গিলে বিভিন্ন অঙ্কের অর্থ খুইয়েছে ব্যবসায়ী, তরুণ, শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার লোকজন। সম্প্রতি ১০০ কোটি টাকা হাতিয়ে নেওয়া তিনজনকে গ্রেপ্তার করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)

গত ১৫ ফেব্রুয়ারি ক্রাই-ফটোবারফা ডটসিসি ইনভেস্টমেন্ট নামের এক ওয়েবসাইটের মাধ্যমে প্রায় ১০০ কোটি টাকা হাতিয়ে নেওয়া প্রতারকচক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে সিআইডি।

তথ্য-প্রযুক্তি আজ নতুন সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। দেশে-বিদেশে যোগাযোগ সহজ হয়ে গেছে। পাশাপাশি বহু তরুণ-তরুণীর আত্মকর্মসংস্থানের সুযোগ হয়েছে। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে তারা বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন করছে।

ই-কমার্সের সুবিধা ঘরে ঘরে পৌঁছে গেছে। দেশ তথ্য-প্রযুক্তিতে দ্রুত এগিয়ে যাচ্ছে। মানুষ ঘরে বসেই ইন্টারনেট ব্যাংকিং সুবিধা পাচ্ছে। এত বিপুল সুবিধার পাশাপাশি কিছু সমস্যাও তৈরি হচ্ছে।

ক্রমেই সাইবার ক্রাইম বা তথ্য-প্রযুক্তিনির্ভর অপরাধ বেড়ে চলেছে। সাধারণ মানুষ নানাভাবে হয়রানির শিকার হচ্ছে। অনলাইন প্ল্যাটফরমে চাকরি দেওয়ার মিথ্যা আশ্বাসে প্রতারণা, ঋণ দেওয়া, প্রতারণামূলক অ্যাপ ব্যবহারের মতো নতুন সাইবার অপরাধ বেড়েছে।

প্রতারণা হচ্ছে অনলাইনের বাইরেও। তথাকথিত সমবায় সমিতি বা এনজিওর নামে প্রতারণার অনেক ঘটনা ঘটছে। কুমিল্লার লালমাই উপজেলার ভুশ্চিতে ‘বন্ধন সমাজ উন্নয়ন সংস্থা’ নামের একটি এনজিও ঋণ দেওয়ার প্রলোভন দেখিয়ে গ্রাহকদের কাছ থেকে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীগুলোর নানা পর্যায়ের নজরদারির কারণে এরই মধ্যে ছোট-বড় অনেক প্রতারককে আটক করা হয়েছে, কিন্তু তার পরও প্রতারণা থেমে নেই। তথ্য-প্রযুক্তির সুবিধা সম্প্রসারণের পাশাপাশি সাইবার অপরাধ দমনে আমাদের আরো বেশি সক্রিয় হতে হবে।

অপরাধ নিয়ন্ত্রণে শক্তিশালী সাইবার স্কোয়াড গড়ে তুলতে হবে। মানুষকেও সচেতন হতে হবে। সচেতনতা গড়ে তুলতে হবে। বিনিয়োগ করার আগে একাধিকবার ভাবতে হবে। কারণ অনলাইনের কিছু বিষয় এখনো নিয়ন্ত্রণের বাইরে। তাই অনলাইনে বিনিয়োগ করার আগে ভালোভাবে যাচাই-বাছাই করা জরুরি।

কেউ যদি প্রতারিত হয়, সঙ্গে সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর শরণাপন্ন হতে হবে। সেই সঙ্গে সরকারের নজরদারি ও নিয়ন্ত্রণ আরো বাড়াতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন