English

31 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

আদায় করতে ব্যবস্থা নিন: মোবাইল কম্পানির কাছে পাওনা

- Advertisements -
মোবাইল ফোন এখন আর বিলাসিতা নয়। মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে যাওয়া এক প্রয়োজনীয় অনুষঙ্গ। শহরের উচ্চবিত্ত থেকে শুরু করে গ্রামের প্রান্তিক মানুষটিও এখন মোবাইল ফোন ব্যবহার করছেন। শুধু পারস্পরিক যোগাযোগ নয়, বহুমুখী ব্যবহার মোবাইল ফোনের গুরুত্ব বাড়িয়ে তুলেছে।
ইন্টারনেট সংযোগ থেকে শুরু করে মোবাইল ব্যাংকিং—সব ক্ষেত্রে মোবাইল ফোন ব্যবহৃত হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে গণমাধ্যম—সবই এখন মোবাইল নেটওয়ার্কের আওতায়। আগে শুধু কথা বলা বা খুদে বার্তা পাঠানোর কাজে ব্যবহৃত মোবাইল ফোন এখন চিকিৎসকের পরামর্শসেবা থেকে শুরু করে ই-কমার্সের নতুন নতুন দিগন্তও খুলে দিচ্ছে।
সরকারের ডিজিটাল বাংলাদেশ এগিয়ে যাচ্ছে মোবাইল ফোনের ওপর নির্ভর করে। বহুমুখী ব্যবহারের কারণেই মোবাইল ফোন জনপ্রিয় হয়েছে। অন্যদিকে গ্রাহককে আকৃষ্ট করার জন্য নতুন নতুন অফার আসছে মোবাইল ফোন কম্পানিগুলোর কাছ থেকে।
দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। প্রতিদিন নতুন নতুন গ্রাহক মোবাইল নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হচ্ছে। সব মিলিয়ে বলা যায়, মানুষের জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে গেছে মোবাইল ফোন।
গ্রাহকের সংখ্যা বৃদ্ধি বলে দেয় দেশের মোবাইল অপারেটররা ভালো ব্যবসা করছে। ২০১২ সালে দেশে ব্যবহৃত সিম অনুযায়ী মোবাইল গ্রাহক ছিল আট কোটি ৬৬ লাখ। ২০২২ সালে তা বেড়ে হয় ১৮ কোটি ৩৪ লাখ। ২০১২ সালে ইন্টারনেট গ্রাহক ছিল দুই কোটি ৮৯ লাখ, ২০২২ সালে এই সংখ্যা বেড়ে হয় ১২ কোটি ৪২ লাখ।২০১২ সালে দেশে টেলিডেনসিটি ছিল ৬০.৯ শতাংশ, ২০২২ সালে টেলিডেনসিটি ১০৫.৮৫ শতাংশ। ইন্টারনেট ডেনসিটি ছিল ১৯.৯৯ শতাংশ, এখন তা বেড়ে হয়েছে ৭১.৫৭ শতাংশ।
অর্থাৎ অপারেটরদের ব্যবসার পরিধি বাড়ছে। কিন্তু এর বিনিময়ে সরকারের প্রাপ্তিটা কি মেটাচ্ছে তারা? গত সোমবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে জানানো হয়েছিল, দেশের মোবাইল অপারেটরগুলোর কাছে সরকারের পাওনা সাত হাজার ৮২০ কোটি তিন লাখ টাকা। ২০২২-২৩ অর্থবছরে মোবাইল অপারেটর কম্পানিগুলো সরকারকে তিন হাজার ১৭৮ কোটি ৯১ লাখ টাকা রাজস্ব পরিশোধ করেছে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন