English

42.2 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

চালু করার উদ্যোগ নিন: নষ্ট হচ্ছে এমআরআই যন্ত্র

- Advertisements -
মানিকগঞ্জ সদর হাসপাতালে মেরুদণ্ডের সমস্যা নিয়ে আসা মোমেনা খাতুনকে এমআরআই করার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসক। সাভারের একটি হাসপাতালে তিনি যোগাযোগ করেছিলেন। সরকারি হাসপাতালে এর ফি তিন হাজার টাকা হলেও সেখানে চাওয়া হয় ১০ হাজার টাকা। সেই টাকা জোগাড় করতে না পারায় তাঁর আর এমআরআই করানো হয়নি। চিকিৎসাও ব্যাহত হয়।অথচ এই হাসপাতালে ১৫ মাস ধরে পড়ে আছে ১৮ কোটি টাকা মূল্যের একটি এমআরআই মেশিন। প্রকাশিত খবর থেকে জানা যায়, টেকনোলজিস্ট না থাকায় যন্ত্রটি চালানো যাচ্ছে না। হাসপাতাল থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে বারবার চিঠি দেওয়া হয়েছে, কিন্তু লোক নিয়োগ হয়নি। দীর্ঘদিন অব্যবহৃত থাকায় যন্ত্রটি বিকল হয়ে যাওয়ারও আশঙ্কা রয়েছে।

স্বাস্থ্য খাতে এমন অনেক কাণ্ড ঘটে, যার কোনো ব্যাখ্যা পাওয়া যায় না। কোটি কোটি টাকা মূল্যের যন্ত্রপাতি কিনে এনে ফেলে রাখার এমন অনেক খবর আগেও প্রকাশিত হয়েছে। গত মাসে প্রকাশিত অন্য এক খবরে বলা হয়, ২৪ কোটি টাকায় কেনা একটি লিনিয়ার অ্যাকসেলারেটর রেডিওথেরাপি মেশিন ১২ বছর ধরে বাক্সবন্দি অবস্থায় পড়ে আছে। এত দিনে মেশিনটির ওয়ারেন্টি পিরিয়ড পার হয়ে গেছে। এটি সচল করা যাবে কি না তা নিয়েও সংশয় রয়েছে।

উপরন্তু এখনো সেটি স্থাপন করার মতো অবকাঠামো পর্যন্ত গড়ে তোলা হয়নি। অথচ রেডিওথেরাপি মেশিনের স্বল্পতায় বহু ক্যান্সার রোগীর চিকিৎসা বিঘ্নিত হচ্ছে। একটি সহযোগী দৈনিকে ২০২১ সালে প্রকাশিত অন্য এক প্রতিবেদনে দেখা যায়, দেশের ৪০টির বেশি মেডিক্যাল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৯৩টি যন্ত্র দীর্ঘদিন অচল অবস্থায় পড়ে রয়েছে।

এর মধ্যে ২৮টি যন্ত্রের বাক্সই খোলা হয়নি। সেগুলোর মধ্যে ছিল এক্স-রে, আলট্রাসনোগ্রাম, ইসিজি ও ভেন্টিলেটর মেশিন। কোথাও স্থাপন করার মতো ঘর নেই, কোথাও টেকনোলজিস্ট বা লোকবল নেই।

রাষ্ট্রের কোটি কোটি টাকা খরচ করে এসব যন্ত্রপাতি কেনার আগে প্রয়োজনীয় পরিকল্পনা কেন নেওয়া হয় না? সেগুলো কোথায় বসানো হবে, কারা চালাবেন, সঠিকভাবে চালু রাখার জন্য কী কী করতে হবে—সবই তো আগে ঠিক করে নেওয়ার কথা। কিন্তু বাস্তবে আমরা দেখছি উল্টোটা। কিছুই ঠিক নেই, আগেই যন্ত্র কিনে আনা হয়েছে।
কেন? দুর্জনেরা বলে, কেনাকাটার কমিশন খাওয়ার লোভ থেকেই এমনটি করা হয়ে থাকে। দায়িত্ব থেকে সরে যাওয়ার আগে কমিশন থেকে যতটা কামিয়ে নেওয়া যায়—সেই বিবেচনাই এখানে প্রধান। এসব যন্ত্রপাতি ক্রয় এবং অলস পড়ে থাকার কারণ খুঁজে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। তার আগে মানিকগঞ্জ সদর হাসপাতালের এমআরআই মেশিনটি দ্রুত চালু করা হোক।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

অরিজিৎ সিংয়ের আজ জন্মদিন

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন