English

25 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

জনদুর্ভোগ দূর করুন: ভোলা ও শেরপুরে সেতুর দুরবস্থা

- Advertisements -
গ্রামাঞ্চলের যোগাযোগ অবকাঠামোর দুরবস্থা নিয়ে প্রতিনিয়ত পত্রপত্রিকায় খবর আসছে। কোথাও সেতু আছে, সংযোগ সড়ক নেই। কোথাও নির্মাণকাজ সঠিক না হওয়ায় বছর না ঘুরতেই সেতুতে ফাটল ধরে। কোথাও রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়ে আছে।
এসব কারণে লাখ লাখ মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে। কিন্তু সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা যথাযথ ব্যবস্থা নিচ্ছেন না। এমনই একটি খবর প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, শেরপুরের শ্রীবরদী উপজেলার খড়িয়া কাজিরচর ইউনিয়নের খড়িয়া গ্রামে মৃগী নদীর ওপর নির্মিত সেতুটির ছয়টি পিলার দেবে গেছে।
এতে সেতুটিতে ফাটল ধরেছে। মাঝখানে একটি অংশ কয়েক ফুট নিচু হয়ে ঝুলে আছে। ১০ বছর ধরেই সেতুটির এমন দুরবস্থা। এর ওপর দিয়েই রিকশা, ভ্যান, মোটরসাইকেল নিয়ে মানুষ নদী পার হচ্ছে।
কিন্তু পণ্যবাহী ট্রাক বা ভারী যানবাহন চলাচল করতে পারছে না। অপর এক খবরে বলা হয়, ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের সদুর চর এলাকার আরসিসি গার্ডার ব্রিজের নির্মাণকাজ ছয় মাস ধরে বন্ধ করে রেখেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। সেতু নির্মাণের সময় পথচারীদের জন্য বিকল্প সড়ক বা যাতায়াতের ব্যবস্থা করার কথা থাকলেও সেটি করা হয়নি। সেতুটির দুই পাশের গাইডওয়াল ও ওপরের স্ল্যাব ঢালাই করেই ঠিকাদারি প্রতিষ্ঠান সেখান থেকে নির্মাণসামগ্রী নিয়ে চলে গেছে। স্থানীয় লোকজন বাধ্য হয়ে সুপারিগাছের মই লাগিয়ে সেতুতে ওঠানামা করছে।
মই থেকে নিচে পড়ে অনেকে আহতও হয়েছে। জনসাধারণের চলাচলের সুবিধার জন্যই ব্রিজ, কালভার্ট, রাস্তাসহ নানা নির্মাণকাজের উদ্যোগ নেওয়া হয়। প্রায়ই দেখা যায়, নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ হয় না। কখনো কখনো দু-তিনবার সময় বাড়ানোর পরও কাজ শেষ হয় না।
নির্মাণকাজ দেখভালের দায়িত্ব যাঁদের, অভিযোগ আছে যে তাঁরা প্রকল্পের ধারেকাছেও যান না। এলজিআরডির তত্ত্বাবধানে নির্মাণাধীন ভোলার এই সেতুটির কাজ শেষ হওয়ার কথা ছিল গত মাসে অর্থাৎ অক্টোবর মাসে।
সেতুটির সংযোগ সড়ক নির্মাণের কাজ সম্পন্ন করা হয়নি। সেতুটিরও কিছু কাজ বাকি রয়েছে, অথচ ঠিকাদারের দেখা নেই। এই অবস্থায় স্থানীয় মানুষ যে দুর্ভোগ পোহাচ্ছে তার দায় কে নেবে? শেরপুরের সেতুটি ১০ বছর ধরে ভেঙে পড়ে আছে। সেখানেও মানুষ চরম দুর্ভোগে আছে, কিন্তু এলজিইডি, স্থানীয় প্রশাসন বা জনপ্রতিনিধি কারো কোনো উদ্যোগ লক্ষ করা যাচ্ছে না।
আমরা আশা করি, সংযোগ সড়কসহ ভোলার নির্মাণাধীন সেতুটির কাজ দ্রুত সম্পন্ন করা হবে এবং শেরপুরের ভেঙে পড়া সেতুটির স্থলে নতুন করে সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হবে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আবারও টালিউডে বাঁধন

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন