English

25 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

তদন্ত করে ব্যবস্থা নিন: পুষ্টি বাগান নিয়ে অনিয়মের অভিযোগ

- Advertisements -
বাংলাদেশের অর্থনীতি এখনো মূলত কৃষিনির্ভর। দেশের বেশির ভাগ মানুষের জীবন-জীবিকা কৃষির সঙ্গে সম্পর্কিত। দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে হলে কৃষির উন্নয়নে আরো বেশি জোর দিতে হবে। সে কারণে কৃষির বহুমুখীকরণ জরুরি।
এখন অনেক কৃষিপণ্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি হচ্ছে। ছাদকৃষি জনপ্রিয় হয়েছে দেশের শহরাঞ্চলে, গ্রামাঞ্চলে পারিবারিক পুষ্টি বাগান। পারিবারিক পুষ্টি বাগান ধারণাটি মন্দ নয়। একটি আঙিনায় যেটুকু অব্যবহৃত জমি আছে, সেটাই কাজে লাগাতে হবে কৃষি উৎপাদনে।
এককথায় বাগান করা হয়। পরিবারের সদস্যদের পুষ্টির চাহিদা মেটায় বলে এর নাম রাখা হয় পুষ্টি বাগান। নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের ব্রহ্মত্তর গ্রামে গড়ে তোলা হয় ৩৫টি পারিবারিক পুষ্টি বাগান। উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের সহযোগিতায় গ্রামের প্রতিটি পরিবার দেড় শতক জমিতে গড়ে তোলে সবজির বাগান।
নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি বাড়তি আয়ও আসে এই পুষ্টি বাগান থেকে।
এক বছর আগেই এই প্রকল্প নিয়ে ‘এক গ্রামে ৩৫টি পুষ্টি বাগান’ শিরোনামে ইতিবাচক খবর প্রকাশিত হয় গণমাধ্যমে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপনের উদ্যোগ নিয়েছিল। কিন্তু একটি গ্রামে বাগান করে বাকি গ্রামগুলোর ২৮৩টি বাগানের বরাদ্দের টাকা আত্মসাৎ করা হয়েছে বলে স্থানীয়দের অভিযোগ। কালের কণ্ঠে প্রকাশিত খবরে বলা হয়েছে, কামারপুকুর ইউনিয়নের ব্রহ্মত্তর গ্রামে গত ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরে ৪১টি পারিবারিক পুষ্টি বাগান স্থাপন করা হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা কিংবা পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের কর্মকর্তারা পরিদর্শনে এলে ব্রহ্মত্তরের এসব বাগান দেখানো হয়।
খবরে প্রকাশ, পারিবারিক পুষ্টি বাগান স্থাপনের জন্য সৈয়দপুর উপজেলায় ২০২০-২১ অর্থবছরে ২৭টি, ২০২১-২২ অর্থবছরে ২৫৬টি পুষ্টি বাগান প্রদর্শনী রক্ষণাবেক্ষণ ও পুনঃস্থাপনের জন্য পাঁচ লাখ ৬৬ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। বরাদ্দ অর্থ ২০২৩ সালের ৩০ জুুনের মধ্যে খরচ করার কথা।
কিন্তু পারিবারিক পুষ্টি বাগান প্রদর্শনী রক্ষণাবেক্ষণ ও পুনঃস্থাপনে বরাদ্দ করা টাকা ব্যয়ের সময়সীমা পার হওয়ার দুই মাস পরও তা করা হয়নি। অনেক বাগান অযত্ন-অবহেলায় পড়ে রয়েছে। অনেক পুষ্টি বাগানের অস্তিত্বই নেই।
পুষ্টি বাগানের মতো একটি জনহিতকর ও কৃষিবান্ধব প্রকল্পে কোনো অনিয়ম ঘটে থাকলে সেটা তদন্ত করে যথাবিহিত ব্যবস্থা নিতে হবে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন