English

40 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

দ্রুত বন্ধ করা হোক: অবৈধ ইটভাটা

- Advertisements -
বাংলাদেশে প্রতিবছর মোট যত মানুষ মারা যায়, তার ২৮ শতাংশই মারা যায় পরিবেশদূষণজনিত কারণে। বিশ্বব্যাংকের ২০১৮ সালের এক গবেষণা প্রতিবেদনে দেখা যায়, ২০১৫ সালে নানা কারণে বাংলাদেশে আট লাখ ৪৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে দুই লাখ ৩৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে পরিবেশদূষণজনিত কারণে। পরিবেশদূষণের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিকর হচ্ছে বায়ুদূষণ।
আর এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা রাখছে ইটভাটা। রাজধানীর বায়ুদূষণ কমাতে আগামী ১০০ দিনের কর্মসূচিতে ঢাকার আশপাশের ৫০০ অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। সরকারি অনুমোদন ছাড়াই বছরের পর বছর চলে আসছে এসব ইটভাটা। এগুলোতে প্রকাশ্যেই কয়লার পরিবর্তে কাঠ পোড়ানো হচ্ছে।
ধারণা করা হচ্ছে, তারা প্রশাসনকে নিয়মিত টাকা দিয়েই এসব ইটভাটা চালাচ্ছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীর কথায়ও এমনটাই উঠে এসেছে। তিনি বলেছেন, ‘ঢাকার চারপাশে এক হাজার অবৈধ ইটভাটা রয়েছে। এ ধরনের অবৈধ কর্মকাণ্ড ঘিরে দুর্নীতি হয়।অবৈধকে বৈধ করতে নানা ধরনের লেনদেন হয়।’
তবে শুধু ইটভাটা বন্ধ করে যে ঢাকার পরিবেশদূষণ বন্ধ করা যাবে না কিংবা পুরো সমস্যার সমাধান হবে না সে কথাও বলেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী। কারণ ঢাকা শহরে যে সিমেন্ট, বালু পরিবহন হয়, নির্মাণকাজ হয়, সেগুলো ঢেকে রাখার নিয়ম আছে। কিন্তু মানা হচ্ছে না। এখন যে বায়ুর মান আছে, সেটা অত্যন্ত ক্ষতিকর।

তিলোত্তমা হিসেবে গড়ে উঠতে গিয়ে ঢাকা আজ দূষণের নগরী। নীতিমালার তোয়াক্কা না করে ঢাকার দুই সিটি করপোরেশনে চলে সড়ক খনন। নগরীর অলিগলি খোঁড়াখুঁড়ির সময় কোনো ধরনের নিয়ম অনুসরণ করা হয় না। উন্মুক্ত স্থানে বালু, মাটি, পাথরসহ অন্যান্য নির্মাণপণ্য খোলা রাস্তায় ফেলে রাখায় সৃষ্টি হচ্ছে বায়ুদূষণ। মেয়াদোত্তীর্ণ যানবাহন, কলকারখানার কারণেও নগরীতে দূষণ বাড়ছে।

ঢাকায় বায়ুদূষণ স্বাস্থ্যঝুঁকি বাড়াচ্ছে। বায়ুদূষণ ফুসফুসের অনেক বেশি ক্ষতি করে। ফুসফুসে সংক্রমণ বেড়ে গেলে মৃত্যুও ঘটতে পারে। কাজেই দূষণ বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। শুধু ঢাকা নয়, দেশের অন্যান্য এলাকায়ও যে অবৈধ ইটভাটাগুলো আছে, সেগুলোও একটা নির্দিষ্ট সময়ের মধ্যে বন্ধ করতে হবে। অন্যথায় দূষণ থেকে মুক্তি মিলবে না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন