English

31 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

বাণিজ্যিক ব্যবহার বন্ধ হোক: শত বছরের খেলার মাঠ বিক্রি

- Advertisements -
Advertisements
Advertisements

সুস্থ, সুন্দর ও আনন্দময় জীবনের জন্য খেলাধুলার কোনো বিকল্প নেই। এর জন্য প্রয়োজন ভালো পরিবেশ। একটা সময় ছিল, যখন ফাঁকা জায়গা, খেলার মাঠ এবং স্কুল-কলেজের চত্বর খেলাধুলায় মুখর থাকত। প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে হাই স্কুল, মাদরাসা, কলেজ, এমনকি বিভিন্ন শহরে স্টেডিয়াম নামধারী মাঠের ভেতরে ও বাইরে ছোট-বড় অংশ দখল, খেলাধুলার পরিবর্তে বিভিন্ন ধরনের বাণিজ্যিক কাজে এবং ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার লক্ষ্যে নিয়মিত ব্যবহার করা হচ্ছে।

প্রকাশিত এক খবরে বলা হয়েছে, ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়া এলাকার শত বছরের পুরনো খেলার মাঠটি বিক্রি করা হয়েছে। এখন মাঠ দখল নিয়ে ক্রেতা ও স্থানীয়দের মধ্যে চলছে উত্তেজনা। সম্প্রতি এ নিয়ে প্রশাসনের উপস্থিতিতেই সংঘর্ষের ঘটনা ঘটেছে বলেও খবরে প্রকাশ।

স্থানীয়দের দাবি, প্রায় দেড় শ বছর ধরে এলাকার কিশোর-তরুণরা এই মাঠে খেলাধুলা করে আসছে। দুই একর আয়তনের এই মাঠটির মালিক ১০-১২ জন ব্যক্তি। তাঁদের কয়েকজন মিলে এক একর ৬০ শতাংশ জমি বিক্রি করে দিয়েছেন। সেখানে আগামী দিনে ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তোলার পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।

মাঠটি দখল হয়ে গেলে অনুশীলনসহ খেলাধুলা বন্ধ হয়ে যাবে। জমির প্রকৃত মালিকদের এক উত্তরসূরি কালের কণ্ঠকে জানিয়েছেন, তাঁরা চান এই মাঠে খেলাধুলা হোক। মাঠের প্রকৃত মালিকদের আরেক উত্তরসূরি বলেছেন, অর্থনৈতিক প্রয়োজনে মাঠসংলগ্ন ২১ শতাংশ জমি তাঁরা বিক্রি করে দিয়েছেন।

শুধু ঠাকুরগাঁও নয়, সারা দেশেই খেলার মাঠের সংখ্যা কমে আসছে। রাজধানী ঢাকায় একসময় অনেক খেলার মাঠ ছিল। সেই মাঠগুলো ধীরে ধীরে উধাও হয়ে গেছে। সিটি করপোরেশনের আওতায় যে কয়টি খেলার মাঠ আপাতত আছে, সেগুলো দখলমুক্ত নয়।

অনেক মাঠ বাণিজ্যিক মতলবে হরহামেশাই ব্যবহৃত হচ্ছে। খেলাধুলা বন্ধ করে অর্থ উপার্জন চলছে! রাজধানীতে যখন এই অবস্থা, তাহলে বাইরে স্কুলের মাঠ, খেলার মাঠ নিয়ে কী হচ্ছে সেটা সহজেই অনুমান করা যায়। খেলার মাঠ দখল প্রতিরোধ, মাঠ রক্ষা ও সংরক্ষণ আইন আছে; কিন্তু প্রয়োগ নেই।

প্রধানমন্ত্রী বারবার বলেছেন, ‘পড়াশোনার পাশাপাশি খেলাধুলাও করতে হবে। খেলার মাঠে শুধু খেলাই হবে। খেলা ছাড়া আর কিছুই হবে না। ’ মাঠ দখল, মাঠে স্থাপনা নির্মাণ, স্কুল, মাদরাসা ও কলেজের মাঠকে খেলাধুলা ছাড়া বাণিজ্যিক এবং অন্যান্য কাজে ব্যবহারের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বিভিন্ন সময় নির্দেশনা, নিষেধাজ্ঞা এবং রুল জারি করেছেন। ফল কি হয়েছে?

ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়া এলাকার মাঠটি প্রসঙ্গে স্থানীয় প্রশাসন বলছে, সমস্যা সমাধানে দুই পক্ষের সঙ্গে আলোচনা চলছে। প্রশাসন তো জানে, খেলার মাঠ খেলাধুলা ছাড়া অন্য কোনো বাণিজ্যিক কাজে ব্যবহৃত হওয়া কাম্য নয়। কাজেই খেলার মাঠকে মাঠ হিসেবে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা প্রশাসনকেই নিতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন