English

40 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

ব্যবস্থাপনা শক্তিশালী করুন: সংকটে জনস্বাস্থ্য

- Advertisements -
করোনা মহামারির দাপট কিছুটা কমলেও বিশ্ব এখনো তা থেকে মুক্ত হতে পারেনি। এর জন্য দায়ী ভাইরাস কভিড-১৯ ক্রমাগতভাবে রূপ বদলে চলেছে। এর সর্বশেষ যে রূপটি অর্ধশতাধিক দেশে ছড়িয়ে পড়েছে, বিজ্ঞানীরা তার নাম দিয়েছেন জেএন-১ উপধরন। এই উপধরনটি বাংলাদেশেও ছড়িয়েছে।
ছড়িয়েছে পার্শ্ববর্তী দেশ ভারতেও। এটি খুব দ্রুত সংক্রমণ ঘটাতে পারে। জানা যায়, চলতি জানুয়ারি মাসে প্রায় ৭০০ জন করোনায় আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে জেএন-১ উপধরনের আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে।
এরই মধ্যে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৯ শতাংশে উঠে গেছে। এমন পরিস্থিতিতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, আগামী মাসের মাঝামাঝি সংক্রমণের হার অনেক বেড়ে যেতে পারে।
বিশেষজ্ঞরা সবাইকে পুনরায় মাস্ক পরার এবং নানা ধরনের সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন। বয়স্ক, দীর্ঘ রোগাক্রান্ত এবং যাঁদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, তাঁদের টিকার বুস্টার ডোজ নিতে বলেছেন।
প্রাপ্ত হিসাব অনুযায়ী, বাংলাদেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২০ লাখের বেশি মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৯ হাজারের বেশি মানুষের। ধারণা করা হয়, আক্রান্ত ও মৃত্যু হওয়া আরো অনেকে এই হিসাবের বাইরে রয়ে গেছে।

এমন পরিস্থিতিতে নতুন করে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কাটিকে সঠিকভাবে মোকাবেলা করা প্রয়োজন। আর শুধু করোনা নয়, আরো অনেকভাবেই জনস্বাস্থ্য ক্রমেই অধিকতর সংকটের মধ্যে পড়ছে।

প্রকাশিত খবরে বলা হয়, দেশে ২০২৩ সালে কুষ্ঠ রোগী শনাক্ত হয়েছে তিন হাজার ৬৩৯ জন। ২০২৩ সালে দেশে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর রেকর্ড হয়েছে।
সেই ধারা এখনো অব্যাহত আছে। প্রকাশিত খবরে দেখা যায়, শনিবার সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় সারা দেশে ২২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এখনো হাসপাতালে আছে ১৩৫ জন।
চলতি মাসের এই কয় দিনে হাসপাতালে ভর্তি হয়েছে ৯৮১ জন। এর মধ্যে মারা গেছে ১৪ জন। জানা যায়, দেশে যক্ষ্মা রোগের প্রাদুর্ভাবও আশঙ্কাজনক। ব্যাপক পরিবেশদূষণের কারণে ফুসফুস ও শ্বাসতন্ত্রের রোগ দ্রুত বাড়ছে।
দূষণ ও ভেজালের কারণে বাড়ছে ক্যান্সারের প্রকোপ। বাড়ছে হৃদরোগ। বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে পানি ও কীট-পতঙ্গবাহী রোগব্যাধি দ্রুত বাড়বে।

এর প্রমাণ আমরা দেখছি মশাবাহিত ডেঙ্গু, ম্যালেরিয়াসহ আরো কিছু রোগের বিস্তারে। বাড়ছে ডায়রিয়া, টাইফয়েডের মতো পানিবাহিত নানা রোগ। চলতি শীতেও সারা দেশে, বিশেষ করে দক্ষিণাঞ্চলে ডায়রিয়ার প্রকোপ অনেক বেশি দেখা যাচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, কলেরার মতো পুরনো কিছু রোগও মহামারির রূপ নিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, জনস্বাস্থ্যের বড় ধরনের সংকট এড়ানোর জন্য আমাদের ব্যাপক উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। বিদ্যমান বহু রকম দুর্বলতা কাটিয়ে দেশের স্বাস্থ্য ব্যবস্থাপনাকে আরো শক্তিশালী করতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন