English

24 C
Dhaka
বুধবার, নভেম্বর ৩০, ২০২২
- Advertisement -

অভিনেতা কালা আজিজ-এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -
Advertisements
Advertisements

অভিনেতা কালা আজিজ-এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ । তিনি ২০১৯ সালের ২৩ নভেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর। প্রয়াত এই অভিনেতার প্রতি শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
কালা আজিজ (আবদুল আজিজ) ১৯৫৪ সালের ১ জুলাই, সিরাজগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি বি,এফ,ডি,সি-তে (ল্যাবে) চাকুরী করতেন। তবে তাঁর মনের ভিতর ছিলো অভিনয়ের প্রতি প্রচণ্ড ভালোবাসা। সেই ভালোবাসা থেকেই, অভিনয়ের নেশায় পেয়ে বসে তাঁকে।
১৯৮৪ সালে মুক্তিপ্রাপ্ত, কাজী হায়াৎ পরিচালিত ‘মনা পাগলা’ ছবিতে প্রথম অভিনয় করেন কালা আজিজ। আর এভাবেই অভিনয়ের সাথে যুক্ত হন তিনি।
কালা আজিজ অভিনীত ছবিগুলোর মধ্যে- ত্রাস, তেজী, দেশদ্রোহী, লুটতরাজ, কমান্ডার, দেশ প্রেমিক, আব্বাজান, ধর, বর্তমান, কে আমার বাবা, ঝড়, লণ্ড ভণ্ড, কষ্ট, আম্মাজান, পাঞ্জা, ইতিহাস, সমাজকে বদলে দাও, মমতাজ, আজকের সমাজ, কোটি টাকার কাবিন, পিতার আসন, ভন্ড ওঝা, বাংলার বাঘ, ময়দান, মেশিনম্যান, যদি বউ সাজো গো, বড় ভাই জিন্দাবাদ, মায়ের হাতে বেহেস্তের চাবি, ভালোবাসা দিবি কিনা বল, আমার স্বপ্ন আমার সংসার, ভালবাসলেই ঘর বাঁধা যায় না, বলো না তুমি আমার, কাবলীওয়াল, যেমন জামাই তেমন বউ, আমার পৃথিবী তুমি, হৃদয় ভাঙ্গা ঢেউ, পাগলা হাওয়া, ভালোবাসা আজকাল, কুসুমপুরের গল্প, দুটি মনের পাগলামী, আয়না সুন্দরী, রাজা ৪২০, ইত্যাদি উল্লেখযোগ্য।
বাংলাদেশের চলচ্চিত্রের অতি পরিচিত মুখ কালা আজিজ, ছোট ছোট চরিত্রে হলেও বহু ছবিতে অভিনয় করেছেন তিনি । প্রায় ছবিতেই তাঁকে দেখা যেত, প্রধান খলনায়কের সহযোগী হিসাবে। মুখ্য ভূমিকায় না হলেও, ছোট ছোট চরিত্রে অভিনয় করে বেশ জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি।
মাঝে মাঝে কিছু ছবিতে তাঁকে কৌতুক চরিত্রেও অভিনয় করতে দেখা গেছে। এছাড়াও ছোট-খাটো নানা ধরণের চরিত্রে তিনি অভিনয় করেছেন। অভিনয় পাগল এই মানুষটি, অভিনেতা হিসেবে বেশ দক্ষ ছিলেন, এটা বলা যেতে পারে । নিজ অভিনয় গুণে তিনি দর্শকপ্রিয়তাও পেয়েছিলেন।
বাংলাদেশের চলচ্চিত্রের লোকদের কাছে- অমায়িক, সজ্জন ও ভালো মানুষ হিসেবে পরিচিতি ছিল, অভিনেতা কালা আজিজের। সহজ-সরল ভালো মানুষ হিসেবে সবাই তাঁকে পছন্দ করতেন, ভালোবাসতেন। সকলের পছন্দের মানুষ, অভিনেতা কালা আজিজ পরপারে ভালো থাকুন- এই প্রার্থণা করি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন