English

21.4 C
Dhaka
মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪
- Advertisement -

আইএফএফআই উৎসবে পুরস্কারের দৌড়ে ‘নকশীকাঁথার জমিন’

- Advertisements -

আগামী ২০ নভেম্বর ভারতের গোয়ায় বসতে যাচ্ছে এশিয়ার অন্যতম চলচ্চিত্র উৎসব ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া (আইএফএফআই)। ৫৩তম এই আয়োজনটি চলবে আগামী ২৮ নভেম্বর পর্যন্ত। এই ফেস্টিভ্যালে আইসিএফটি-ইউনেসকো গান্ধী মেডেলের জন্য মনোনয়ন পেয়েছে আকরাম খানের সিনেমা ‘নকশিকাঁথার জমিন’।

Advertisements

জনপ্রিয় কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের উপন্যাস ‘বিধবাদের কথা’ অবলম্বনে সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমাটি প্রযোজনা করেছে টিএম ফিল্মস। সিনেমায় একাত্তরের যুদ্ধদিনের কথা তুলে ধরা হয়েছে। এতে দুই বোনের চরিত্রে জয়া আহসান ও সেঁওতি; দুই ভাইয়ের চরিত্রে ইরেশ যাকের ও রওনক হাসান অভিনয় করেচেন। এছাড়া আরও দুই গুরুত্বপূর্ণ দুই চরিত্রে দেখা যাবে দুই ভাই দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতিকে।

আগামী ২৫ নভেম্বর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন নির্মাতা আকরাম খান। এই উৎসবে অংশ নিতে আগামী ২৪ নভেম্বর নির্মাতার সঙ্গে জয়া আহসান, সেঁওতি, দিব্য, সৌম্যসহ কয়েকজন শিল্পী গোয়ায় যাওয়ার কথা রয়েছে। তারা উৎসব শেষে ২৮ নভেম্বর ঢাকায় ফিরবেন।

Advertisements

এ পুরস্কারের দৌড়ে বাংলাদেশের ‘নকশিকাঁথার জমিন’ ছাড়াও আছে ভারতের ‘দ্য কাশ্মীর ফাইলস’, ‘নানু কুসুমা’ ও ‘সাউদি ভেল্লাকা’; তাজিকিস্তানের ‘ফরচুন’; বুলগেরিয়ার ‘মাদার’; কানাডার ‘হোয়াইট ডগ’; ইরানের ‘নারগেসি’; ব্রাজিল-পর্তুগালের ‘পালোমা’। উৎসবের সমাপনী দিনে বিজয়ী সিনেমার নাম ঘোষণা করবে উৎসব কর্তৃপক্ষ।

এদিকে, প্রতিযোগিতার বাইরে ‘সিনেমা অব ওয়ার্ল্ড’ বিভাগে বাংলাদেশের আরও তিনটি সিনেমা প্রদর্শিত হবে। এর মধ্যে রয়েছে গিয়াস উদ্দিন সেলিমের ‘পাপ-পুণ্য’, নূর ইমরানের ‘পাতালঘর’ ও খন্দকার সুমনের ‘সাঁতাও’।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন