English

30 C
Dhaka
মঙ্গলবার, মে ২৮, ২০২৪
- Advertisement -

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সৈয়দা নিগার বানুর চলচ্চিত্র ‘নোনা পানি’

- Advertisements -

২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সৈয়দা নিগার বানু নির্মিত ‘নোনা পানি’ চলচ্চিত্রটি মনোনীত হয়েছে। আগামী ৫ থেকে ১২ ডিসেম্বর, ২০২৩ পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক বিভাগের আয়োজনে উৎসবটি কলকাতায় অনুষ্ঠিত হবে। উক্ত উৎসবের ‘এশিয়া সিলেক্ট’বিভাগে ‘নোনা পানি’ চলচ্চিত্রটির ‘ওয়াল্ড প্রিমিয়ার’ হবে। মর্যাদাপূর্ণ এই উৎসবের ২৯তম আসরের একমাত্র চলচ্চিত্র যে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে।

বাংলাদেশের খুলনা অঞ্চলের প্রান্তিক মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘নোনা পানি’। বেঙ্গল ক্রিয়েসন্ লি: প্রযোজিত ও সৈয়দা নিগার বানু পরিচালিত ‘নোনা পানি’চলচ্চিত্রটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে যাদের গল্প সিনেমায় তেমন ভাবে উঠে আসে না।

Advertisements

‘নোনা পানি’চলচ্চিত্রের পরিচালক সৈয়দা নিগার বানু বলেন— “নোনা পানি টিমের জন্য এটা খুবই আনন্দের যে, কলকাতা আন্তজার্তিক চলচ্চিত্র উৎসব মধ্য দিয়ে চলচ্চিত্রটি ‘ওয়াল্ড সিনেমা’-য় যাত্রা শুরু করল। আমরা আশা করছি, বাংলাদেশের সুন্দরবন সংলগ্ন নোনা পানি দেশের সাধারণ মানুষের অবলা গল্পটি বিশ্ববাসির কাছে পৌঁছে যাবে।”

আইলার শিকার রোম্বা একজন স্বামী পরিত্যক্ত এবং মা। জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হয়ে সে তার ছোট ছেলে সোহাগকে নিয়ে ভাগ্য পরিবর্তনের আশায় অভিবাসিত হয়েছে বটখালি গ্রামে। যার পেশা নদী থেকে চিংড়ির রেণু সংগ্রহ করা।

দশপাই, সে নারী না পুরুষ তাই নিয়ে ধন্ধ কাটে না গ্রামের মানুষের। গ্রামের মেয়েদের নাক কান ফুটিয়ে জীবন নির্বাহ করা দশপাইয়ের মুক্ত পৃথিবী হলো একটি রেডিও। বাইরের জগতের সাথে যোগাযোগের তার একমাত্র মাধ্যম এই রেডিওটি। রেডিওতে মগ্ন নানান ভাষা ও সুরের মাধ্যমে এই চরিত্রটি পৃথিবীর সাথে সখ্যতা গড়ে তোলে।

অন্য দিকে যাত্রাদলের কৃষ্ণা যার একটি সুরেলা কন্ঠ থাকলেও তার শরীরটা মোটেও আকর্ষণীয় নয়— বড্ড ছোট তার স্তন যুগল। তাই পুশ—আপ অন্তর্বাস পরে একসময় নায়িকা হয়ে উঠে সে। কিন্তু টিঁকে থাকার লড়াইয়ে জয় পরাজয়ের মুখোমুখি হয়।

Advertisements

আবুল খায়ের লিটু প্রযোজিত ‘নোনা পানি’ চলচ্চিত্রটির চিত্রগ্রহণ করেছেন নেহাল কোরেয়েশী, সম্পাদনা করেছেন ইকবাল কবীর জুয়েল এবং অভিনয় করেছেন, বিলকিস বানু, রাকিবুল হক রিপন, জয়িতা মহলনাবিশ, রুবল লোদী, জয়ন্ত চট্টোপাধ্যায়, বীণা মজুমদার, সুকান্ত সরকার প্রমূখ। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব গুলোতে সিনেমাটির পরিবেশনা করছেন চলচ্চিত্র নির্মাতা খন্দকার সুমন।

নোনা পানি চলচ্চিত্রের তথ্য:

কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনা: সৈয়দা নিগার বানু
প্রযোজক: আবুল খায়ের লিটু
সহ প্রযোজক: লুভা নাহিদ চৌধুরী
প্রযোজনা: বেঙ্গল চলচ্চিত্র উন্নয়ন ফোরাম
পরিবেশিনা: বেঙ্গল ক্রিয়েশনস্
অভিনয় শিল্পী: বিলকিস বানু, রাকিবুল হক রিপন, জয়িতা মহলনাবিশ, রুবল লোদী, জয়ন্ত চট্টোপাধ্যায়, বীণা মজুমদার, সুকান্ত সরকার প্রমূখ
সিনেমাটোগ্রাফ: নেহাল কোরেয়েশী
এডিটিং: ইকবাল কবীর জুয়েল
সঙ্গীত পরিচালনা: সৈয়দ সাবাব আলী আরজু
শিল্প নিদের্শনা: শিহাব নুরুন্নবী
পোশাক: চৌধুরী নওরীন ফেরদৌস
প্রোডাকশন ম্যানেজার: আবু জাফর অপু
সঙ্গীত শিল্পী: রেহানা আকতার জ্যোতি, আবু বকর সিদ্দিকী, কাজী রিপন, রকিবা খান লুবা
সিনেমার ব্যাপ্তি: ২ ঘন্টা ০৫ মিনিট
শুটিং লোকেশন: বাড়োয়ারিয়া, ডুমুরিয়া, মংলা, শ্যামনগর, সাতক্ষীরা, খুলনা

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন