English

35 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
- Advertisement -

চলে গেলেন চলচ্চিত্রব্যক্তিত্ব আজিজুর রহমান বুলি

- Advertisements -

আজাদ আবুল কাশেম: বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সাবেক সভাপতি, প্রযোজক, পরিচালক ও পরিবেশক আজিজুর রহমান বুলি গতরাত ৩: ৩০ মিঃ উত্তরার একটি হাসপাতালে দীর্ঘদিন অসুস্থ থাকার পর চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। (ইন্নানিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর।

Advertisements

আজিজুর রহমান বুলি ১৯৪৬ সালের ১ মে, পুরান ঢাকার বংশালে জন্মগ্রহণ করেন।

১৯৭১ সালে মুক্তিপ্রাপ্ত “নাচের পুতুল” চলচ্চিত্রের মাধ্যমে প্রযোজক হিসেবে তিনি চলচ্চিত্রের সাথে জড়িত হন।
প্রথম ছবি প্রযোজনা করেই তিনি দেশজুড়ে ব্যাপক খ্যাতি পান । এরপর অনেক ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন তিনি। ১৯৮০ সালে মুক্তিপায় তাঁর পরিচালনার প্রথম ছবি “শেষ উত্তর”। আজিজুর রহমান বুলি পরিচালিত ও প্রযোজিত অন্যান্য ছবিসমূহ- ‘মাস্তান’, ‘প্রিয়তমা’, ‘মতিমহল’, ‘হিম্মতওয়ালী’, ‘নেপালি মেয়ে’, ‘বাপের বেটা’, ‘সন্দেহ’, ‘দেশ-বিদেশ’ ও ‘লালু সরদার’, ‘আমার সংসার’, ‘সমস্যা’, ‘হিম্মতওয়ালী’, ‘নবাবজাদি’, ‘মতিমহল’, ‘লাভ ইন সিঙ্গাপুর’, ‘শাদী মোবারক’, ‘কালু গুণ্ডা’, ‘রঙিন প্রাণ সজনী’, ‘টক্কর’, ‘জুলি’, ‘রাজা-রানী-বাদশা’, ‘ডান্ডা মেরে ঠান্ডা’ উল্লেখযোগ্য।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন আজিজুর রহমান বুলি। তিনি প্রায় ৫০টির মতো চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা করেন। চিত্র নায়ক মাহমুদ কলি তাঁর ছোট ভাই। চিত্রনায়িকা অঞ্জনা তাঁর স্ত্রী ছিলেন।

Advertisements

ঢাকাই সিনেমার এক সময়ের প্রভাবশালী প্রযোজক-পরিচালক আজিজুর রহমান বুলি নির্মিত চলচ্চিত্র ও চলচ্চিত্রের শিল্পী-কলাকুশলীরা বিভিন্নভাবে পুরস্কৃত হয়েছেন, পুরস্কৃত হয়েছেন তিনি নিজেও।
আমেরিকার মরেনভেলি শহরের বাংলাদেশী আমেরিকান ক্যালিফোর্নিয়া প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে বিএসসিএস আজীবন সম্মাননা ২০১৪ প্রদান করা হয়।

জানা যায়, আজিজুর রহমান বুলি’র ‘দেশ-বিদেশ’ চলচ্চিত্রটি প্রথম ঢালিউড মুভি যেটি, হলিউডে চিত্রায়ণ করা হয়। তাঁর অধিকাংশ সিনেমা বিদেশে চিত্রায়িত হয়েছে। এ কারণে ইন্ডাস্ট্রিতে তিনি ‘পর্যটক প্রযোজক-পরিচালক’ হিসেবেও পরিচিত ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন