English

33 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
- Advertisement -

নারী অধিকার নিয়ে বলিউডের আলোচিত সিনেমা

- Advertisements -
Advertisements

আজ (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বজুড়ে এ দিবসটি যথাযথ গুরুত্বের সঙ্গে পালিত হচ্ছে। এ দিবসটিতে নারীর অবদান বিভিন্ন দৃষ্টি কোণ থেকে দেখা হয়।

শুধু সংসার, সমাজ ও রাষ্ট্র গঠনেই নয়, নারীর অবদান বিভিন্ন দেশের সিনেমাতেও তুলে ধরা হচ্ছে। এতে পিছিয়ে নেই বলিউড সিনেমা শিল্পও। নারী দিবসে জেনে নেওয়া যাক বলিউডে নারীত্ব ও মাতৃত্ব তথা নারী অধিকার নিয়ে নির্মিত কিছু সিনেমা সম্পর্কে।

Advertisements

‘গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’: বলিউড তারকা আলিয়া ভাট অভিনীত এ সিনেমায় তুলে ধরেছে এমন এক নারীর গল্প, যার লড়াই অনেক সাধারণ মানুষকে উৎসাহিত করতে পারে। সত্যঘটনা অবলম্বনে তৈরি এ সিনেমা তুলে ধরেছে এমন এক নারীর জীবনকে যে একেবারে শূন্য থেকে নিজের জীবন শুরু করে, সমস্ত প্রতিবন্ধকতা পেরিয়ে নিজের আধিপত্য, নিজের মতো কায়েম করেছিলেন।

‘মর্দানি ২’: রানি মুখোপাধ্যায় অভিনীত এ সিনেমায় ফুটিয়ে তোলা হয়েছে এমন এক নারী পুলিশ অফিসারের জীবনকে, যিনি কখনো অন্যায়ের সঙ্গে আপোষ করেন না। নিজের শক্তিতে, সমস্ত প্রতিকূলতা পেরিয়ে ন্যায় বিচার করার জন্য তিনি নিতে তৈরি যে কোনো চ্যালেঞ্জ। এ সিনেমাটি ব্যাপক প্রশংসিত হয়েছে।

‘সুখী’: শিল্পা শেঠি অভিনীত এ সিনেমা একেবারেই এক গৃহবধূর ঘরের গল্প। ৩৮ বছরের এক পাঞ্জাবি গৃহবধূর জীবন একটা হাইস্কুল রিউনিয়নের পরে কিভাবে বদলে যায়, সেই নিয়েই এ গল্প। একজন গৃহবধূকে একটা পরিবার গড়ে তোলার জন্য ঠিক কতটা আত্মত্যাগ করতে হয়, সেটাই তুলে ধরা হয়েছে এ সিনেমায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন