English

26 C
Dhaka
বুধবার, মে ২২, ২০২৪
- Advertisement -

স্বনামধন্য চিত্রপরিচালক বেলাল আহমেদ-এর আজ ষষ্ঠ মৃত্যুবার্ষিকী

- Advertisements -
Advertisements
Advertisements

স্বনামধন্য চিত্রপরিচালক বেলাল আহমেদ-এর আজ ষষ্ঠ মৃত্যুবার্ষিকী। তিনি ২০১৪ খ্রিষ্টাব্দের ১৮ আগস্ট, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। প্রয়াত এই গুণি মানুষটির স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
বেলাল আহমেদ ১৯৪৮ খ্রিষ্টাব্দের ২৮ নভেম্বর, ঢাকার হাতিরপুলে জন্মগ্রহণ করেন। সিদ্ধেশরী স্কুল থেকে মেট্রিক পাস করে, ঢাকা কলেজ থেকে গ্রাজুয়েশন করেন তিনি। তাঁর বাবা ছিলেন ইঞ্জিনিয়ার।
তিনি ছোট বেলা থেকে অভিনয়ের সাথে যুক্ত ছিলেন। শিশু শিল্পী হিসেবে কয়েকটি প্রামান্য চিত্রে অভিনয় করেছেন। পাকিস্তান আমলে কাজী জহির পরিচালিত উর্দু ভাষার ‘বন্ধন’ ছবিতে কিশোরশিল্পী হিসেবে অভিনয় করেছিলেন তিনি। এছাড়াও রেডিও পাকিস্তান এবং ভয়েস অব আমেরিকা’র প্রচারিত নাটকেও কণ্ঠ দিয়েছেন।
বেলাল আহমেদ ১৯৬৭ খ্রিষ্টাব্দে চিত্রপরিচালক নজরুল ইসলামের সাথে ‘স্বরলিপি’ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। ‘স্বরলিপি’ মুক্তি পায় ১৯৭০ খ্রিষ্টাব্দে ।
একক পরিচালক হিসেবে ১৯৭৬ খ্রিষ্টাব্দে তিনি নির্মাণ শুরু করেন ‘নাগরদোলা’ চলচ্চিত্রটি।’নাগরদোলা’ মুক্তিপায় ১৯৭৯ খ্রিষ্টাব্দে। এই ছবিটি ব্যাপক সফলতার পাশাপাশি, প্রসংশিত হয় সুধীমহলে।
বেলাল আহমেদ পরিচালিত অন্যান্য ছবিসমূহ- নয়নের আলো, ঘর আমার ঘর, আমানাত, বন্ধন, গঙ্গা যমুনা, স্বাক্ষী প্রমান, ক্রিমিনাল, নন্দিত নরকে, অনিশ্চিত যাত্রা।
সর্বশেষ ইমপ্রেস টেলিফিল্ম-এর ব্যানারে নির্মিতব্য অনুদানের ছবি ‘ভালোবাসবোই তো’র কাজ অসমাপ্ত রেখেই তাকে চলে যেতে হয়েছে পরপারে ।
বেলাল আহমেদ একজন নাটক নির্মাতাও। টেলিভিশনের জন্য তিনি বেশকিছু ভালোমানের নাটক নির্মান করেছেন। তরিক আলী হাডারী, রচিমম ফালগুনী,
ইতিহাসের ছোট্ট কথা, জল্লা,
আদি ও আদিম’সহ বেশকিছু নাটক ও টেলিফিল্ম নির্মান করেছেন তিনি।
বেলাল আহমেদ বাংলাদেশের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতাদের অন্যতম একজন। তাঁর পরিচালিত সবকটি ছবিই আলোচিত ও প্রসংশিত হয়েছে সুধীমহলে। জনপ্রিয় হয়েছে সিনেমাদর্শকদের কাছে। সৃজনী নৈপুণ্যের সাফল্যে চলচ্চিত্রকার এবং টিভি নাটকের নির্মাতা হিসাবে বেলাল আহমেদ তাঁর নিজের অবস্থান সুদুঢ় করেছিলেন অব্যাহতভাবে। নদেরচাঁদ, নয়নের আলো ও নন্দিত নরকের মতো চলচ্চিত্র নির্মান করে, তিনি নিজেকে বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন