English

24 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

অনুরূপ আইচের শ্যামা সংগীত

- Advertisements -

দিওয়ালী তথা সনাতন ধর্মাবলম্বীদের শ্যামা পূজা (দেবী কালী পূজা) উপলক্ষে ভারতের মতো বাংলাদেশে গান প্রকাশের রেওয়াজ নেই বললেই চলে। সেই অচলায়তন ভেঙ্গে এবার তিনটি শ্যামা সংগীত প্রকাশ করেছেন দেশ বরেণ্য গীতিকার ও লেখক অনুরূপ আইচ। গান তিনটি প্রকাশ পেয়েছে ‘আইচ সং’ এর ইউটিউব চ্যানেলে।
অনুরূপ আইচের লেখা শ্যামা সংগীতগুলোর শিরোনাম হচ্ছে- প্রিয় মা, শ্যামা মা ও রক্তজবা। পর্যায়ক্রমে গানগুলো শিল্পী হচ্ছেন- প্রদীপ্ত বাপ্পী, পিজিত মহাজন ও সারোয়ার মাহিন। এই গানগুলোর সুর ও সংগীত পরিচালনা করেছেন- এ আর সারোয়ার, অসীম চন্দ্র ও মাহিন সারোয়ার।
এ প্রসঙ্গে অনুরূপ আইচ বলেন, আমাদের দেশে অনেকের মাঝে ধর্ম নিয়ে যতটা হানাহানি প্রবণতা রয়েছে। ততটা প্রবণতা নেই বলা চলে ধর্মীয় গান গাওয়া, প্রকাশ করা বা শোনার প্রতি। আমি দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছি হামদ-নাত সহ অন্য খ্রিষ্টান বা হিন্দু ধর্ম নিয়ে গান করে যার যার ধর্মের তরুনদেরকে তার তার ধর্মের প্রতি আকর্ষিত করতে। এতে নেশা, ধর্ষণ সহ নানা অসামাজিক কর্ম থেকে দূরে থাকতে পারবে তরুণ সমাজ।
ব্রিটেনের প্রধান কবি ও বিশ্ববিখ্যাত সুফী মওলানা জালাল উদ্দীন রুমী ও আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভক্ত হিসেবে আমি এই কাজ করে যাচ্ছি।
উল্লেখ্য, কবি কাজী নজরুল ইসলামের লেখা অনেক জনপ্রিয় শ্যামা সংগীত শুনে আমি উদ্বুদ্ধ হয়েছি শায়মা সংগীত লেখায়। এছাড়া নিজের ধর্মকে ভালোবেসে অন্যের ধর্মের প্রতি সম্মান দেখানোর কথা পবিত্র আল কোরআনে রয়েছে। আশাকরি, আমার এই শ্যামা সংগীতগুলো সনাতন ধর্মাবলম্বীদের কাছে ভালো লাগবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন