English

40 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

অভিনেতা ও সাংবাদিক নূরুল আনাম খাঁ’র ৫৪তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

অভিনেতা ও সাংবাদিক নূরুল আনাম খাঁ’র ৫৪তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৬৭ সালের ২৩ জানুয়ারী, মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। প্রয়াত এই গুণী মানুষটির প্রতি জানাই গভীর শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

নূরুল আনাম খাঁ ১৯০৩ সালের ২৫ জানুয়ারি, সাতক্ষীরা জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম আলহাজ্ব গাজী মওলানা আব্দুল বারী এবং মাতার নাম বেগম রাবেয়া খাতুন। তাঁর বড় ভাই এই উপমহাদেশের প্রথম বাঙ্গালী মুসলিম সাংবাদিক মওলানা আকরাম খাঁ। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা এবং সাহিত্যে এম.এ পাস করেন তিনি ।

নূরুল আনাম খাঁ ছিলেন একাধারে মঞ্চ ও বেতারের অভিনেতা, নাট্যকার, নাট্যপরিচালক, ক্রীড়াবিদ এবং সাংবাদিক। অভিনেতা ও সাংবাদিক হিসেবে চল্লিশের দশক থেকে ষাটের দশক পর্যন্ত খ্যাতিমান ছিলেন তিনি।

বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য সবাক বাংলা চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এর অভিনেতা নূরুল আনাম খাঁ। তিনি আরো অভিনয় করেছেন, ‘মাটির পাহাড়’, ‘এদেশ তোমার আমার’, ‘তোমার আমার’, ‘রূপবান’, ‘ভাওয়াল সন্ন্যাসী’ প্রভৃতি ছবিতে।

বাংলাদেশের চলচ্চিত্রের সূচনালগ্নের এই গুণী অভিনেতাকে আজ আমরা ভুলেই গেছি। ভুলে গেছি তাদের, যাদের অংশগ্রহণে- যাদের অবদানে সুমসৃণ হয়েছে আমাদের শিল্প-সংস্কৃতির ভুবন। আমাদের শিল্প-সংস্কৃতি ভুবনের এসব গুণী ব্যক্তিদের স্মরণ করে যথাযথ সম্মান দেয়া, আমাদের অবশ্যই কর্তব্য।

আমাদের শিল্প-সংস্কৃতিতে নূরুল আনাম খাঁ’র অবদান অনস্বীকার্য।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন