English

35 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

অভিনেতা-নৃত্যশিল্পী ও নৃত্যপরিচালক রানুর ২৩তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -
Advertisements
Advertisements

অভিনেতা-নৃত্যশিল্পী ও নৃত্যপরিচালক রানু’র ২৩তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৯৭ খ্রিষ্টাব্দের ১২ ডিসেম্বর, মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। প্রয়াত এই গুণী মানুষটির প্রতি বিনম্র শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
রানু (আহমেদুর রহমান) ১৯২৮ খ্রিষ্টাব্দে, বগুড়া জেলায় জন্মগ্রহণ করেন।
অভিনেতা ও নৃত্যশিল্পী রানু, মঞ্চ থেকে চলচ্চিত্রে আসেন ১৯৬২ খ্রিষ্টাব্দে, আবদুল জব্বার খান পরিচালিত ‘জোয়ার এলো’ ছবিতে অভিনয়ের মাধ্যমে। তাঁর অভিনীত ও নৃত্যপরিচালিত ছবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য- তালাশ, প্রীত না জানে রীত, ধারাপাত, এই তো জীবন (নৃত্য পরিচালনা), উলঝান, দুই দীগন্ত, কাজল (নৃত্য পরিচালনা), ডাক পিওন, সাইফুলমুলক বদিউজ্জামাল, বালা, সুয়োরাণী দুয়োরাণী, পরশ মণি, কুঁচবরন কন্যা, সূর্য ওঠার আগে, নতুন সুর, রূপকুমারী (নৃত্য পরিচালনা), যৌতুক, সমাপ্তি, জীবন থেকে নেয়া, ঘূর্ণিঝড় (নৃত্য পরিচালনা), ডাকবাবু, দেনাপাওনা, কার হাসি কে হাসে, ওরা ১১ জন, জানোয়ার, ডানপিটে ছেলে, উত্তরণ, বন্দিনী, বধূ বিদায়, আলো তুমি আলেয়া, আঁধারে আলো, জনতা এক্সপ্রেস, কুদরত, দিন যায় কথা থাকে, ঘর সংসার, আঁখি মিলন, আমিই ওস্তাদ, নিয়তির খেলা, চোর, সন্ধি, শুভদা, রাজলক্ষ্মী শ্রীকান্ত, স্বর্গ নরক ইত্যাদি।
চলচ্চিত্র ছাড়াও রানু, মঞ্চ-বেতার-টেলিভিশনেও অভিনয় করেছেন।
একজন গুণী নৃত্যশিল্পী ও নৃত্য পরিচালক হয়েও, বেশীরভাগ ছবিতেই কমেডি চরিত্রে অভিনয় করেছেন রানু। দক্ষ কৌতুক অভিনেতা হিসেবে জনপ্রিয়ও ছিলেন। আহমেদুর রহমান রানু’র মতো গুণী ও ভালো মানুষদের, কর্ম ও জীবন- চির অম্লান হয়ে থাকবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন