English

31 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

গীতিকার-চিত্রনাট্যকার ও চলচ্চিত্রপরিচালক কাজী আজিজ আহমেদের আজ ৩য় মৃত্যুবার্ষিকী

- Advertisements -

কাজী আজিজ আহমেদ । গীতিকার- কাহিনি-সংলাপ-চিত্রনাট্যকার ও চলচ্চিত্রপরিচালক। প্রতিভাবান এই গুণি চলচ্চিত্র ব্যক্তিত্বের আজ তৃতীয় মৃত্যুবার্ষিকী। ২০১৮ সালের ৩০ জানুয়ারি, তিনি শেরপুরে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। প্রয়াত কাজী আজিজ আহমেদের স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি এবং তাঁর বিদেহী আত্মার মাগফেরাত প্রার্থনা করি।

Advertisements

১৯৩৯ সালে কুষ্টিয়ায় জন্মগ্রহন করেন কাজী আজিজ আহমেদ।১৯৪৯-এ ঢাকার ইস্টবেঙ্গল ইনস্টিটিউশন হাই স্কুলে পঞ্চম শ্রেণীতে ভর্তি হন এবং এখান থেকেই ১৯৫৫ সালে মেট্রিকুলেশন পাস করেন । জগন্নাথ কলেজ থেকে ইন্টারমিডিয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন করেন তিনি।

১৯৬২ সালে পরিচালক ওবায়দ উল হকের ‘দুই দিগন্ত’ ও খান আতা’র ‘অনেক দিনের চেনা’ ছবিতে সহকারী পরিচালক হিসাবে চলচ্চিত্রাঙ্গনে তাঁর যাত্রা শুরু হয়। পরবর্তীতে গীতিকার, কাহিনীকার, সংলাপকার, চিত্রনাট্যকার ও চিত্রপরিচালক হিসেবে পরিচিতি লাভ করেন।
তিনি যেসব ছবিতে- কাহিনীকার, সংলাপকার, চিত্রনাট্যকার এবং গীতিকার হিসেবে কাজ করেছেন তারমধ্যে- উলঝান, যে আগুনে পুড়ি, ক খ গ ঘ ঙ, এরাও মানুষ, ওরা ১১ জন, সংগ্রাম, গুনাই বিবি, অনন্ত প্রেম, বাজিমাত উল্লেখযোগ্য।

কাজী আজিজ আহমেদ একটি ছবি পরিচালনাও করেছিলেন(আজিজ আজহার), ১৯৭৪ সালে মুক্তি পাওয়া ছবি’র নাম ‘চোখের জলে’। এ ছবিতে অভিনয় করেছিলেন তখনকার সুপারহিট জনপ্রিয় জুটি, রাজ্জাক-কবরী ও আনোয়ার হোসেন-রোজী।

Advertisements

এই কৃতিমান-চলচ্চিত্র ব্যক্তিত্ব, জনপ্রিয় ও কালজয়ী কিছু গান লিখে গেছেন।
তাঁর প্রথম গান লেখা হয়, আলী মনসুর পরিচালিত ‘জানাজানি’ (১৯৬৫) ছবির জন্য। সত্য সাহার সুরে গানের কথা ছিল~ ক্ষনিকের এই রঙের মেলায়…,। গেয়েছিলেন আসাফুদ্দোউলা ও আঞ্জুমান আরা বেগম।
কাজী আজিজ আহমেদের লেখা জনপ্রিয়তার শীর্ষে থাকা কালজয়ী দুটি গান- চোখ যে মনের কথা বলে…. ও
এ আঁধার কখনো যাবে না মুছে, আমার পৃথিবী থেকে…..।

চলচ্চিত্রের এই নিবেদিত প্রাণ, নিভৃতচারী, প্রচারবিমুখ কাজী আজিজ আহমেদ, নামে-বেনামে অনেক ছবি’র কাজের সাথে বিভিন্নভাবে জড়িত ছিলেন, যা তেমনভাবে প্রকাশ পায়নি। অনাবিষ্কৃত রয়েগেছে তাঁর লেখা অনেক গানও।
চলচ্চিত্রে তাঁর কর্মপরিধী সংখ্যায় কম হলেও গুণের বিচারে তিনি ছাড়িয়ে গেছেন অনেক’কেই।
তাই আমরা তাঁর লেখা গানের সাথে তাল মিলিয়ে বলতে পারি~ কাজী আজিজ আহমেদ কখনো যাবে না মুছে, আমাদের হৃদয়ের পৃথিবী থেকে….।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন