English

28 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

গুণি চলচ্চিত্র সম্পাদক আলম কোরেশীর নবম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

গুণি চলচ্চিত্র সম্পাদক, চলচ্চিত্র সংসদ কর্মী, লেখক এবং গল্পকার আলম কোরেশী’র নবম মৃত্যুবার্ষিকী আজ । তিনি ২০১১ খ্রিষ্টাব্দের ২৪ নভেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। প্রয়াত এই গুণি মানুষটির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
আলম কোরেশী (আজিজুল আলম কোরেশী) ১৯৩৩ খ্রিষ্টাব্দের ৫ জানুয়ারি, ভারতের পশ্চিমবঙ্গের, ২৪ পরগনার বশিরহাটে জন্মগ্রহন করেন। বাবা- ইবনে আহমেদ কোরেশী, মা- মোসাম্মাৎ নুরুন্নেসা। তারা ৬ বোন, ৩ ভাই। তাঁর ছোট ভাই এ কে কোরেশী বাংলাদেশের চলচ্চিত্রের জনপ্রিয় শব্দগ্রাহক এবং অভিনেতা ছিলেন। পড়াশোনা করেছেন- বশীরহাট ও কোলকাতায়।
ছোটবেলা থেকেই লেখালিখি করতেন আলম কোরেশী। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় মওলানা আকরাম খাঁ, সম্পাদিত ‘আজাদ’-এ। মূলত ছোট গল্প, অনুবাদ, বিভিন্ন বিচিত্র বিষয় ও অল্প কিছু কবিতা লিখেছেন।
দেশ বিভাগের পর ১৯৪৮-এ সপরিবারে, সাতক্ষীরা খুলনা হয়ে ঢাকায় আসেন তারা। বাবা ইবনে আহমেদ কোরেশী গেণ্ডারিয়ায় বাড়ি কিনে বসবাস করেন, এই বাড়ীটি ‘কোরেশী বাড়ী’ বলে খ্যাত ছিল।
১৯৬০ খ্রিষ্টাব্দে পারিবারিক পরিবহন ব্যবসার সাথে জড়িত হন, পরে ঔষধ ব্যবসা শুরু করেন। কিন্তু নানা কারনে ব্যবসায় সুবিধা করতে পারেন-নি।
আলম কোরেশী সেই সময়ে ‘রূপায়ন নাট্যগোষ্ঠী’র সদস্য ছিলেন।
১৯৬২ খ্রিষ্টাব্দে ছোট ভাই শব্দগ্রাহক এ কে কোরেশী (আজিজুল কাদের কোরেশী)-এর মাধ্যমে তাঁর বন্ধু চিত্রসম্পাদক বশীর হোসেনের সহকারী হিসেবে যোগদেন। পাশাপাশি এফডিসিতে সহকারী সম্পাদক হিসেবে চাকুরী নেন। সর্বশেষ ১৯৯২-তে এফডিসি’র শিডিউল অফিসার পদ থেকে অবসর নেন তিনি।
চলচ্চিত্র বিষয়ক প্রশিক্ষণ এবং ওয়ার্কশপে অংশগ্রহণ করা আলম কোরেশী ‘দুই দিগন্ত’ ছবিতে খ্যাতিমান চিত্রসম্পাদক বশির হোসেনের সহকারী হিসেবে প্রথমে চলচ্চিত্রে জড়িত হন। পরে অনেক বিখ্যাত ও জনপ্রিয় সব চলচ্চিত্রের সম্পাদনা করেন তিনি। আলম কোরেশী সম্পাদিত ছবি গুলোর মধ্যে আছে- চোরাবালি, আলোর পিপাসা, ক খ গ ঘ ঙ , বাঘা বাঙ্গালী, শেষ রাতের তারা, কার হাসি কে হাসে, চোখের মণি, সোনার হরিণ, জননী, জীবন মৃত্যু, শুভ রাত্রি’সহ আরো কিছু ছবি।
তিনি ‘বাংলাদেশ ফিল্ম এডিটর গিল্ড’ ( চলচ্চিত্র সম্পাদকদের একমাত্র সংগঠন- ১৯৬৬) এর প্রতিষ্ঠাতা ও ‘ক্যাটস’ (সিনে আর্টিস্ট এন্ড টেকনিশিয়ান সোসাইটি – ১৯৭২ – এফডিসিতে প্রতিষ্ঠিত একমাত্র চলচ্চিত্র সংসদ) এর প্রতিষ্ঠাতা।
লেখক হিসেবে তাঁর প্রকাশিত বই- অমাবশ্যার আতঙ্ক, এডগার এলান পো এর ছোট গল্প, চলচ্চিত্রের নানা কথা, অন্যতম।
আলম কোরেশী ব্যক্তিজীবনে, সাবেরা কোরেশীর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের এক ছেলে তিন মেয়ে।
ছেলে- আজিজুল জব্বার কোরেশী। মেয়েরা- সিলভিয়া কোরেশী, সিনথিয়া কোরেশী, ডালিয়া কোরেশী।
একজন স্বনামধন্য সৃজনশীল চলচ্চিত্র সম্পাদক ছিলেন, আলম কোরেশী। তিনি একসময় চলচ্চিত্র সংসদ আন্দোলনের সাথেও জড়িত ছিলেন। ছোটগল্প লেখক হিসেবেও তাঁর বেশ সুনাম ছিল।
অত্যান্ত ভদ্র-নম্র সভাবের একজন ভালো মানুষ হিসেবে চলচ্চিত্রে তাঁর সুনাম রয়েছে। বাংলাদেশের চলচ্চিত্রের এই গুণি ব্যক্তিত্ব, সবার স্মৃতিতে চিরঅম্লান হয়ে থাকবেন।
(তথ্যসূত্র ও ছবি- মীর শামসুল আলম বাবু)

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন