English

34 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

গুণী অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক কায়েস-এর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -
Advertisements
Advertisements

গুণী অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক কায়েস-এর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১২ খ্রিষ্টাব্দের ২২ ডিসেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। প্রয়াত এই গুণী অভিনেতার প্রতি শ্রদ্ধা জানাই । তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি। কায়েস (শামসুদ্দিন কায়েস) ১৯৪০ খ্রিষ্টাব্দের ১৬ জানুয়ারী, কুষ্টিয়ার কোর্টপাড়ায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। তিনি ১৯৬৬ খ্রিষ্টাব্দে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিসাহিত্যে অনার্স পাস করেন। স্কুলজীবন থেকেই কায়েস অভিনয়ের সাথে যুক্ত হন।
টানা ১৫ বছর দাপটের সাথে মঞ্চনাটকে অভিনয় করেন।মঞ্চনাটকের নায়ক হিসেবে সে সময়ে বেশ জনপ্রিয় ছিলেন। ১৯৬৩ খ্রিষ্টাব্দে রাজশাহী বেতারে তিনি প্রথম অভিনয় শুরু করেন। বেতারের পর তিনি কলিম শরাফীর হাত ধরে টেলিভিশন নাটকে অভিনয় করার সুযোগ পান। এক সময় বেতার এবং টেলিভিশনের জনপ্রিয় নাট্যশিল্পী হয়ে ওঠেন। মেঘদূত কথাচিত্র প্রযোজিত, আসাদ পরিচালিত ‘ঘূর্ণিঝড়’ চলচ্চিত্রে, নায়ক হিসেবে প্রথম অভিনয় করেন কায়েস। তাঁর বিপরীতে নায়িকা ছিলেন কবরী। ‘ঘূর্ণিঝড়’ মুক্তি পায় ১৯৭০ খ্রিষ্টাব্দে। এরপর নায়ক হিসেবে তিনি আরো অভিনয় করেন- ভাড়াটে বাড়ি, বাংলার চব্বিশ বছর, ঝড়ের পাখি, রক্ত শপথ, কুমারী মন, মন নিয়ে খেলা’সহ বেশ কয়েকটি ছবিতে ।
এসব ছবিতে তিনি, কবরী, সুজাতা, অলিভিয়া ও কবিতা’র মতো নামি-দামী নায়িকাদের বিপরীতে অভিনয় করেছেন। পরবর্তিতে তিনি চরিত্রাভিনেতারূপে আত্মপ্রকাশ করেন এবং বিভিন্ন ছবিতে ভিন্ন ভিন্ন চরিত্রে রূপদান করে দর্শকপ্রিয়তা অর্জন করেন।
তাঁর অভিনীত উল্লেখযোগ্য ছবি’র মধ্যে- যুবরাজ, রাজদুলারী, অংগার, জয়বাংলা, নোলক, রজনীগন্ধা, পাগলা রাজা, বধূ বিদায়, মহেশখালীর বাঁকে, অশিক্ষিত, বন্দুক, ইশারা, জাদু নগর, রাই বিনোদিনী, রাজকুমারী চন্দ্রবান, অভিমান, আলাল দুলাল, সাম্পানওয়ালা, রেশমি চুড়ি, পুরস্কার, ভাঙ্গাগড়া, মা ও মেয়ে, চন্দ্রলেখা, আখেরী নিশান, মৌচোর, বৌরাণী, রাজভিখারী, জোশ, পুরস্কার, বিদ্রোহী, গরীব কেন কাঁদে, বানজারান, ঝুমুর, সাহেব, শুভরাত্রি, রাজলক্ষ্মী ও শ্রীকান্ত, লাল বেনারসী, লড়াকু, বাঘের থাবা, নিঃস্বার্থ, এখনো অনেক রাত, অন্যতম। এরমধ্যে ‘শুভরাত্রি’ চলচ্চিত্রটি তিনি প্রযোজনা করেছেন।
প্রথম দিকে নায়ক হিসেবে চলচ্চিত্রে অভিনয় শুরু করলেও পরবর্তিতে বিভিন্ন ছবিতে খলচরিত্রসহ নানাবিধ চরিত্রে অভিনয় করেছেন এই গুণি অভিনেতা। সব ধরণের চরিত্রে অভিনয় করে, একজন শক্তিমান অভিনেতা হিসেবে দক্ষতা দেখিয়েছেন সব ছবিতেই। অনেক চলচ্চিত্রেই তিনি গুরত্বপূর্ণ ও ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করেছেন এবং একজন গুণি অভিনেতা হিসেবে দর্শকমহলে প্রসংশিত হয়েছেন। বাংলাদেশের চলচ্চিত্রে, স্মরণীয়-বরণীয় ব্যক্তিদের মধ্যে, অভিনেতা কায়েসও একজন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন