English

24 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

জনপ্রিয় কন্ঠশিল্পী বারী সিদ্দিকী’র তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

জনপ্রিয় কন্ঠশিল্পী, গীতিকার ও বংশী বাদক বারী সিদ্দিকী’র তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৭ খ্রিষ্টাব্দের ২৪ নভেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। প্রয়াত এই গুণি শিল্পীর প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
বারী সিদ্দিকী (আবদুল বারী সিদ্দিকী)
১৯৫৪ খ্রিস্টাব্দের ১৫ নভেম্বর, নেত্রকোনা জেলায়, এক সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন ।শৈশবে পরিবারের কাছে গান শেখায় হাতেখড়ি হয় তাঁর।
মাত্র ১২ বছর বয়সেই নেত্রকোনার শিল্পী ওস্তাদ গোপাল দত্তের অধীনে তাঁর আনুষ্ঠানিক প্রশিক্ষণ শুরু।
তিনি ওস্তাদ আমিনুর রহমান, দবির খান, পান্নালাল ঘোষসহ অসংখ্য গুণীশিল্পীর সরাসরি সান্নিধ্য লাভ করেন।
সত্তরের দশকে জেলা শিল্পকলা একাডেমির সাথে যুক্ত হন।
ওস্তাদ গোপাল দত্তের পরামর্শে ক্লাসিক্যাল মিউজিক এর উপর পড়াশোনা শুরু করেন। পরবর্তী সময়ে বাঁশির প্রতি আগ্রহী হয়ে ওঠেন ও বাঁশির ওপর উচ্চাঙ্গসঙ্গীতে প্রশিক্ষণ নেন।
নব্বইয়ের দশকে ভারতের পুনে গিয়ে পণ্ডিত ভিজি কার্নাডের কাছে তালিম নেন। দেশে ফিরে এসে লোকগীতির সাথে ক্লাসিক মিউজিকের সম্মিলনে গান গাওয়া শুরু করেন।
মূলত বংশীবাদক বারী সিদ্দিকী প্রখ্যাত কথাসাহিত্যিক ও চিত্রনির্মাতা হুমায়ূন আহমেদের অনুপ্রেরণায় নব্বইয়ের দশকে সঙ্গীত জগতে প্রবেশ করেন।
১৯৯৫ খ্রিস্টাব্দে বারী সিদ্দিকী হুমায়ূন আহমেদের ‘রঙের বাড়ই’ নামের একটা ম্যাগাজিন অনুষ্ঠানে জনসমক্ষে প্রথম সঙ্গীত পরিবেশন করেন।
১৯৯৯ খ্রিষ্টাব্দে হুমায়ূন আহমেদের রচনা ও পরিচালনায় নির্মিত ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে ৭টি গানে কণ্ঠ দেন। এর মধ্যে ‘শুয়া চান পাখি’ গানটির জন্য তিনি অতিদ্রুত ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন।
তিনি মূলত গ্রামীণ লোকসংগীত ও আধ্যাত্মিক ধারার গান করে গেছেন।
তাঁর গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে- শুয়া চান পাখি.., আমার গায়ে যত দুঃখ সয়…, সাড়ে তিন হাত কবর.., পুবালি বাতাসে…, তুমি থাকো কারাগারে.., রজনী.., ওগো ভাবিজান নাউ বাওয়া.., মানুষ ধরো মানুষ ভজো.. প্রভৃতি।
এসব বিরহ-বিচ্ছেদের মর্মভেদী গানের মধ্য দিয়ে অতিঅল্প দিনেই সাধারণ মানুষের হৃদয়ে স্থায়ী আসন করে নেন, গানের শুয়া চান পাখি বারী সিদ্দিকী।
১৯৯৯ খ্রিষ্টাব্দে জেনেভায় অনুষ্ঠিত বিশ্ব বাঁশি সম্মেলনে ভারতীয় উপমহাদেশ থেকে একমাত্র প্রতিনিধি হিসেবে তিনি অংশগ্রহণ করেন।
বারী সিদ্দিকী বেশ কয়েকটি চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন ও গানের কথা লিখেছেন। এমনকি তিনি অভিনয়ও করেছেন। তাঁর অভিনীত চলচ্চিত্রের নাম ‘মাটির পিঞ্জিরা’ এবং ‘পাগলা ঘোড়া’ নামে একটি নাটকেও অভিনয় করেন তিনি।
বারী সিদ্দিকী যেসব চলচ্চিত্রে গান গেয়েছেন তারমধ্যে– শ্রাবণ মেঘের দিন (২০০০), রূপকথার গল্প (২০০৭), নেকাব্বরের মহাপ্রয়াণ (২০১২), ও আমার দেশের মাটি (২০১২), মাটির পিঞ্জিরা (২০১৩) অন্যতম।
প্রতিভান একজন গুণি কন্ঠশিল্পী বারী সিদ্দিকী। জনপ্রিয় এই কন্ঠশিল্পী, তাঁর দরদী কণ্ঠের পাগল করা সুরে বিমোহিত করে গেছেন লক্ষ কোটি দর্শকদের।
কৃতিমান সঙ্গীতশিল্পী বারী সিদ্দিকী চিরঅম্লান হয়ে থাকবেন, আমাদের সঙ্গীতভূবনে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন