English

35 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

জন্মদিনে নতুন গান দিলেন কনকচাঁপা

- Advertisements -
Advertisements

দেশের সফলতম নারীকণ্ঠ কনকচাঁপা। সিনেমার গান থেকে অডিও অ্যালবাম, সবখানেই তার সুরেলা কণ্ঠ মোহ ছড়িয়েছে। অসংখ্য কালজয়ী গানে সময়ের সঙ্গে সঙ্গে তিনিও হয়ে উঠেছেন কিংবদন্তি। আজ সোমবার (১১ সেপ্টেম্বর) নন্দিত এই শিল্পীর জন্মদিন। ১৯৬৯ সালের এই দিনে পৃথিবীর আলোয় এসেছিলেন তিনি।

Advertisements

যার জন্মদিন, সাধারণত তিনিই উপহার পান। তবে শিল্পীজীবনে প্রাপ্তির চেয়ে দেওয়াতেই যেন অধিক আনন্দ। সেটাই দৃশ্যমান হলো আরও একবার। নিজের জন্মদিনে কনকচাঁপাই উপহার দিলেন তার ভক্তদের। আর সেটা হলো- তার কণ্ঠে নতুন গান।

গানটির শিরোনাম ‘যেখানে তোমার পৃথিবী মুখর’। এটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান। সুর ও সংগীতায়োজন করেছেন মইনুল ইসলাম খান। সীমিত পরিসরে ধারণ করা একটি ভিডিও আকারে গানটি নিজের সোশ্যাল হ্যান্ডেলে উন্মুক্ত করেছেন শিল্পী।

কনকচাঁপা বললেন, ‘আজ আমার জন্মদিন। এ উপলক্ষে আপনাদের সঙ্গে শেয়ার করছি নতুন একটি গান। স্রষ্টার প্রেমের গান।’

জীবনের ৫৪ বছরে পা রেখেছেন কনকচাঁপা। কিন্তু কণ্ঠে যেন এখনও সেই মধুমাখা সুর। যা শুনে শ্রোতারা মুগ্ধতা প্রকাশ করছেন বরাবরের মতো। গানের নিচে মন্তব্যের ঘরে তাকালেই দেখা যায় প্রশংসায় ভরা হাজারো বাক্য।

এদিকে গানের বাজারে এখন আর কনকচাঁপাকে সেভাবে পাওয়া যায় না। বছর খানেক হলো শহর ছেড়ে গ্রামে স্থায়ী হয়েছেন তিনি। বগুড়ার প্রান্তিক অঞ্চলে নিজের পছন্দমতো একটি বাড়ি সাজিয়েছেন।

সেখানেই প্রকৃতিতে মিশে থাকেন, গ্রামীণ আবহে কৃষিতে নিজেকে ব্যস্ত রাখেন। এর বাইরে মাঝেমধ্যে বিদেশ সফরে যান, বিভিন্ন আয়োজনে গান শোনান প্রবাসীদের।

উল্লেখ্য, কনকচাঁপার জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। সংগীতের তালিম নিয়েছেন একাধিক গুণী শিল্পীর কাছ থেকে। আশির দশকের শুরুর দিক থেকেই পেশাদার সংগীতশিল্পী হিসেবে কাজ করছেন কনকচাঁপা।

সিনেমায় প্লেব্যাকের পাশাপাশি ৩৫টি একক অ্যালবাম প্রকাশ করেছেন তিনি। এছাড়া লেখক হিসেবেও তার সুনাম রয়েছে।

কনকচাঁপার গাওয়া কালজয়ী গানগুলোর মধ্যে রয়েছে ‘যে প্রেম স্বর্গ থেকে এসে’, ‘তুমি আমার এমনই একজন’, ‘অনেক সাধনার পরে আমি’, ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘ছোট্ট একটা জীবন নিয়ে’, ‘তোমাকে চাই শুধু তোমাকে চাই’, ‘ভালো আছি ভালো থেকো’, ‘তোমায় দেখলে মনে হয়’, ‘এমন একটা দিন নাই’, ‘আমি মেলা থেকে তালপাতার এক বাঁশি কিনে এনেছি’, ‘প্রেম হইলো রে বাবুই পাখির বাসা’ ইত্যাদি।

শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী হিসেবে তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়ছেন কনকচাঁপা। এছাড়া বাচসাস পুরস্কার, প্রযোজক সমিতি পুরস্কার, মেরিল-প্রথম আলো পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা লাভ করেছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন