English

29 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

বিশিষ্ট অভিনেতা ও কন্ঠশিল্পী মান্নান-এর ১৬তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

বিশিষ্ট অভিনেতা ও কন্ঠশিল্পী মান্নান-এর ১৬তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০০৪ খ্রিষ্টাব্দের ৫ ডিসেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। প্রয়াত এই গুণী অভিনেতার প্রতি বিনম্র শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।
মান্নান (শেখ আবদুল মান্নান)১৯৩৭ খ্রিষ্টাব্দের ৮ ফেব্রুয়ারী, সিরাজগঞ্জ জেলায়, জন্মগ্রহন করেন।
ছোটবেলা থেকে অভিনয়ের প্রতি আগ্রহ থাকা, শেখ আবদুল মান্নান ১৯৬৪ খ্রিষ্টাব্দে মুক্তিপ্রাপ্ত, এস এম পারভেজ পরিচালিত উর্দ্দু ছবি ‘কাঁরওয়া’য় অভিনয়ের মাধ্যমে প্রথম চলচ্চিত্রে আসেন। এরপরে ১৯৬৬ খ্রিষ্টাব্দে মুক্তিপ্রাপ্ত, সফদার আলী ভূঁইয়া পরিচালিত ‘রহিম বাদশাহ ও রূপবান’ ছবিতে ‘মান্নান’ নাম নিয়ে, নায়ক হিসেবে আবির্ভূত হন। এই ছবিতে তিনি গানও গেয়েছেন।
মান্নান রোমান্টিক নায়ক হিসেবে ১০/১২টি ছবিতে সাফল্যের সাথে অভিনয় করেছেন। পরবর্তিতে বিভিন্ন ছবিতে নানাবিধ চরিত্রে কাজ করেছেন এই গুণি অভিনেতা।
তাঁর অভিনীত অন্যান্য ছবিগুলোর মধ্যে- গুনাই বিবি, জরিনা সুন্দরী, কাঞ্চন মালা, রাখাল বন্ধু, রূপকুমারী, চম্পাকলি, মলুয়া, রূপবানের রূপকথা, পাতালপুরীর রাজকন্যা, ভাগ্যচক্র, পরশমণি, অরুণ বরুণ কিরণমালা, মালা, স্বামী, হীরা, ঘর জামাই, আল হেলাল, নাগরাণী, মাটির কোলে, সালতানাৎ, সুপার স্টার, রঙ্গীন নবাব সিরাজউদ্দৌলা, লালমেম সাহেব, ঝিনুক মালা অন্যতম। চলচ্চিত্র ছাড়াও বেতার, মঞ্চ এবং টেলিভিশনেও সমানতালে অভিনয় করেছন তিনি।
বাংলাদেশের চলচ্চিত্রের ষাটের দশকের জনপ্রিয় রোমান্টিক নায়ক ছিলেন মান্নান। একসময়ের বাংলাদেশের পোশাকী-ফোক ছবির জনপ্রিয় নায়ক ছিলেন তিনি । তখনকার সময়ে গ্রামবাংলার সিনেমাদর্শকদের মাঝে খুবই জনপ্রিয় ছিলেন, এই অভিনেতা।
বাংলাদেশের চলচ্চিত্রে নায়ক-অভিনেতা মান্নান-এর অবদান অনস্বীকার্য।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন