English

33 C
Dhaka
বুধবার, মে ১, ২০২৪
- Advertisement -

বিশিষ্ট অভিনেতা কায়েস-এর নবম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

বিশিষ্ট অভিনেতা কায়েস-এর নবম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১২ সালের ২২ ডিসেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। প্রয়াত এই গুণী অভিনেতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই । তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

কায়েস (শামসুদ্দিন ইমরুল কায়েস) ১৯৪০ সালের ১৬ জানুয়ারী, কুষ্টিয়ার কোর্টপাড়ায় জন্মগ্রহন করেন। তিনি ১৯৬৬ সালে, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিসাহিত্যে অনার্স পাস করেন।

Advertisements

স্কুলজীবন থেকেই কায়েস অভিনয়ের সাথে যুক্ত হন। টানা ১৫ বছর দাপটের সাথে মঞ্চনাটকে অভিনয় করেন।মঞ্চনাটকের নায়ক হিসেবে সে সময়ে বেশ জনপ্রিয় ছিলেন। ১৯৬৩ সালে, রাজশাহী বেতারে তিনি প্রথম অভিনয় শুরু করেন। বেতারের পর তিনি কলিম শরাফীর হাত ধরে টেলিভিশন নাটকে অভিনয় করার সুযোগ পান। এক সময় বেতার এবং টেলিভিশনের জনপ্রিয় নাট্যশিল্পী হয়ে ওঠেন।

মেঘদূত কথাচিত্র প্রযোজিত, আসাদ পরিচালিত ‘ঘূর্ণিঝড়’ চলচ্চিত্রে নায়ক হিসেবে প্রথম অভিনয় করেন কায়েস। তাঁর বিপরীতে নায়িকা ছিলেন কবরী। ‘ঘূর্ণিঝড়’ মুক্তি পায় ১৯৭০ সালে। এরপর নায়ক হিসেবে তিনি আরো অভিনয় করেন- ভাড়াটে বাড়ি, বাংলার ২৪ বছর, ঝড়ের পাখি, রক্ত শপথ, কুমারী মন, মন নিয়ে খেলা’সহ বেশ কয়েকটি ছবিতে । এসব ছবিতে তিনি কবরী, সুজাতা, অলিভিয়া ও কবিতা’র মতো নামি-দামী নায়িকাদের বিপরীতে অভিনয় করেছেন।

Advertisements

পরবর্তিতে চরিত্রাভিনেতারূপে আত্মপ্রকাশ করেন এবং বিভিন্ন ছবিতে ভিন্ন ভিন্ন চরিত্রে রূপদান করে দর্শকপ্রিয়তা অর্জন করেন। তাঁর অভিনীত উল্লেখযোগ্য ছবি’র মধ্যে- নোলক, বন্দিনী, অবসান, যুবরাজ, রাজদুলারী, অংগার, জয়বাংলা, নোলক, বধূ বিদায়, পাগলা রাজা, মহেশখালীর বাঁকে, অশিক্ষিত, আমির ফকির, বন্দুক, ইশারা, জাদু নগর, রজনীগন্ধা, রাজকুমারী চন্দ্রবান, অভিমান, আলাল দুলাল, সাম্পানওয়ালা, রেশমি চুড়ি, পুরস্কার, বানজারান, সুখে থাকো, ভাঙ্গাগড়া, মা ও মেয়ে, চন্দ্রলেখা, আখেরী নিশান, মৌচোর, বৌরাণী, রাজভিখারী, জোশ, রাই বিনোদিনী, বিদ্রোহী, গরীব কেন কাঁদে, ঝুমুর, সাহেব, শুভরাত্রি, লড়াকু, দরদী শত্রু, কোহীনূর, রাজলক্ষ্মী ও শ্রীকান্ত, বীর পুরুষ, লাল বেনারসী, বিধান, বাঘের থাবা, স্বার্থপর, নিঃস্বার্থ, এখনো অনেক রাত, অন্যতম। এরমধ্যে ‘শুভরাত্রি’ চলচ্চিত্রটি তিনি প্রযোজনা করেছেন।

প্রথম দিকে নায়ক হিসেবে চলচ্চিত্রে অভিনয় শুরু করলেও পরবর্তিতে বিভিন্ন ছবিতে খলচরিত্রসহ নানাবিধ চরিত্রে অভিনয় করেছেন এই গুণি অভিনেতা। সব ধরণের চরিত্রে অভিনয় করে, একজন শক্তিমান অভিনেতা হিসেবে দক্ষতা দেখিয়েছেন সব ছবিতেই। অনেক চলচ্চিত্রেই তিনি গুরত্বপূর্ণ ও ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করেছেন এবং একজন গুণি অভিনেতা হিসেবে দর্শকমহলে প্রসংশিত হয়েছেন।

বাংলাদেশের চলচ্চিত্রের, স্মরণীয়-বরণীয় ব্যক্তিদের মধ্যে, অভিনেতা অভিনেতা কায়েসও একজন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন