English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

মুক্তিযুদ্ধের ফুটেজ নিয়ে ডাচ সংস্থা রেডঅরেঞ্জের সাথে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ সমঝোতা স্মারক স্বাক্ষর

- Advertisements -
Advertisements

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের উপস্থিতিতে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ আজ মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ফুটেজ সংগ্রহ ও সংরক্ষণের পাশাপাশি বাংলাদেশ চলচ্চিত্রকে শক্তিশালী করতে নেদারল্যান্ডস-ভিত্তিক সংস্থা রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে হেগে বাংলাদেশ হাইকমিশনে ।

সমঝোতা স্মারক অনুসারে, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের একটি বিশেষ প্রকল্পের অধীনে “দেশী ও বিদেশী উৎস থেকে মুক্তিযুদ্ধের ফুটেজ সংগ্রহ ও সংরক্ষণ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভ শক্তিশালীকরণ” শীর্ষক একটি বিশেষ প্রকল্পের অধীনে রেডঅরেঞ্জ মিডিয়া এবং যোগাযোগের মাধ্যমে উচ্চমানের উচ্চমানের সংগ্রহ করবে। 1971 সালের স্বাধীনতা যুদ্ধের ফুটেজ, এবং বাংলাদেশ ও বাঙালি জাতিকে নিয়মতান্ত্রিক নিপীড়ন থেকে মুক্ত করার জন্য বঙ্গবন্ধুর জীবনকালের সংগ্রাম। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ডকুমেন্টারি এবং অডিও-ভিজ্যুয়াল সামগ্রীর অ-বাণিজ্যিক নির্মাণের জন্য ফুটেজ ব্যবহার করবে।
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ডঃ মোঃ মোফাকখারুল ইকবাল এবং কৌশলগত যোগাযোগ উপদেষ্টা, রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস-এর রুটগার-জান শোয়েন তাদের পক্ষে নথিতে স্বাক্ষর করেন।

Advertisements

অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ বলেন, “ সারা বিশ্ব থেকে মহামূল্যবান ফুটেজ সংগ্রহ আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসকে সমৃদ্ধ করবে” ।তিনি বলেন, “১৯৭৫ সালের পর আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে। কিন্তু তারা জানতো না যে, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসও বিশ্বের বিভিন্ন আর্কাইভে সংরক্ষিত আছে, রেডঅরেঞ্জ তার মধ্যে অন্যতম। তাই এই সহযোগিতা আমাদের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস এবং বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রাম ও আত্মত্যাগকে রক্ষা করতে সক্ষম হবে।”
অনুষ্ঠানে, RedOrange-এর Rutger-Jan Schoen বলেন যে BFA-কে সহায়তা প্রদান করা তার প্রতিষ্ঠানের জন্য সম্মানের হবে। এই সমঝোতার মাধ্যমে রেডঅরেঞ্জ বিএফএকে বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত আর্কাইভ থেকে মুক্তিযুদ্ধের ফুটেজ সংগ্রহে সহায়তা করবে। Rutger-Jan Schoen বলেছেন: “আমরা বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ড. মোঃ মোফাকখারুল ইকবাল এবং তার দলের প্রতি কৃতজ্ঞ যে আমাদের এখন পর্যন্ত করা সবচেয়ে বড় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির মধ্যে একটিতে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানোর জন্য। এই উদ্যোগের অংশ হয়ে আমরা মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণ এবং বাংলাদেশের জনগণকে সম্মান জানানোর গুরুত্বপূর্ণ প্রচেষ্টায় অবদান রাখব।”
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন