English

37 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

২০২৩ সালে সৌদি আরবে সিনেমার ১৭ মিলিয়ন টিকিট বিক্রি

- Advertisements -

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। আর্থসামাজিক সংস্কারের জন্য অনেক পদক্ষেপ গ্রহণ করেছে রক্ষণশীল এই মুসলিম দেশ। তারই অংশ হিসেবে ২০১৮ সালে চলচ্চিত্র প্রদর্শনীর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

Advertisements

সৌদি আরবজুড়ে সিনেমা হলের সংখ্যা বাড়ছে। ২০২০ থেকে ২০২১ সালের মধ্যে নির্মাণ হয় ১১টি নতুন সিনেমা হল। ২০২২ থেকে ২০২৩ সালে এ সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালে সিনেমার ১৭ মিলিয়নের বেশি টিকিট বিক্রি হয়েছে। সম্প্রতি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করে দ্য সৌদি ফিল্ম কমিশন। সেখানে এসব তথ্য উঠে আসে। সৌদি গেজেট এ খবর প্রকাশ করেছে।

Advertisements

এ প্রতিবেদনে জানানো হয়েছে, ‘সৌদি ফিল্মস অ্যাট দ্য বক্স অফিস’ শিরোনামের এ বৈঠকে বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়। তার মধ্যে অন্যতম হলো— সৌদি সিনেমার উন্নতি। পাঁচ বছর আগে সৌদিতে সিনেমা হল চালু হওয়ার পর তা দ্রুত প্রসারিত হয়েছে। বর্তমানে দেশটির ৬৯টি ভেন্যুতে ৬২৭টি পর্দায় সিনেমা প্রদর্শিত হচ্ছে। এই বৃদ্ধির হার বিশ্বে সবচেয়ে বেশি। ২০২২ ও ২০২৩ সালে সৌদিতে ৯০০ মিলিয়ন রিয়ালের টিকিট বিক্রি হয়েছে। ২০২৩ সালে ১৭ মিলিয়নের বেশি টিকিট বিক্রি হয়েছে।

এ বৈঠকে আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানানো হয়। তা হলো— টিকিটের মূল্য হ্রাস। গত বছরের তুলনায় চলতি বছরে গড়ে ১৬ শতাংশ কমেছে টিকিটের মূল্য। তা ছাড়া স্থানীয়ভাবে সিনেমা সেক্টর কোন কোন চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা নিয়েও আলোচনা করা হয়।

২০১৮ সালের এপ্রিলে প্রথমবারের মতো সৌদি আরবে সর্বসাধারণের জন্য সিনেমা প্রদর্শনীর অনুমতি দেওয়া হয়। দেশটির রাজধানী রিয়াদের ‘এএমসি’ সিনেমা হলে প্রদর্শিত হয় মার্ভেল স্টুডিওর সিনেমা ‘ব্ল্যাক প্যানথার’।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন