English

37 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

৭১ বসন্তে ‘কুইন অব মেলোডি’

- Advertisements -

নাসিম রুমি: রুনা লায়লাই সম্ভবত একমাত্র শিল্পী যিনি বাংলাদেশ, ভারত ও পাকিস্তান এই তিন দেশেই সমানভাবে জনপ্রিয়। পাঁচ দশকেরও বেশি সময়ের সংগীত ক্যারিয়ারে ১৮টি ভাষায় গান গেয়েছেন দশ হাজারেরও বেশি। এজন্যই বোধহয় তিনি সংগীত জগতের বিস্ময়কর এক নাম। এছাড়াও তাকে বলা হয় ‘কুইন অব মেলোডি’।

Advertisements

আজ শুক্রবার (১৭ নভেম্বর) প্রখ্যাত এই সংগীতশিল্পীর জন্মদিন। সত্তর পেরিয়ে পা রেখেছেন জীবনের ৭১ বসন্তে। ঘড়ির কাটা বারোটা ছোঁয়ার আগেই সোশ্যালে তাকে নিয়ে মেতে উঠেছে সহকর্মী ও ভক্ত অনুরাগীরা। শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত করে তুলছেন। তবে বিশেষ এই দিনটিতে তিনি দেশে নেই। স্বামী অভিনেতা আলমগীরসহ গিয়েছেন ভারতের কলকাতায়। আগে থেকেই এ দিনে তার দেশের বাইরে থাকার কথা ছিল। গত কিছুদিন সেভাবেই প্রস্তুতি নিয়ে রেখেছিলেন।

জানা গেছে, কলকাতায় কোনো অনুষ্ঠান নয়, বেড়াতেই গিয়েছেন। ফিরবেন আগামী ২০ নভেম্বর। এবার জন্মদিনে বিশেষ কোনো আয়োজন না থাকলেও পরিবারের সঙ্গেই উদযাপন করবেন তিনি। এছাড়াও দিনটি উপলক্ষ্যে চ্যানেল আই তারকা কথনে ‘আজ রুনা লায়লার জন্মদিন’ শিরোনামে একটি বিশেষ পর্ব প্রচারিত হবে আজ বিকাল ৪টা ২০ মিনিটে।

Advertisements

জন্মদিন প্রসঙ্গে রুনা লায়লা বলেন, ‘দিনটি এলে বেশ ভালো লাগে। সবাই বিশেষ এ দিনে আমাকে মনে করেন। বিশেষত সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নানাজন নানা কথা লিখেন খুব গুছিয়ে। সেসব কথা আমি মন দিয়ে পড়ি। নিজের সম্পর্কে অবগত হই। জন্মদিন এলে আব্বা আম্মার কথা খুব মনে পড়ে। মনে পড়ে আমার বোন দীনা লায়লার কথা। সবাই আমার জন্য, আমার পরিবারের জন্য দোয়া করবেন, আল্লহ যেন ভালো রাখেন, সুস্থ রাখেন।’

১৯৫২ সালের ১৭ নভেম্বর সিলেটে জন্ম গ্রহণ করেন রুনা লায়লা। বয়স যখন আড়াই বছর তখন তার বাবা রাজশাহী থেকে বদলি হয়ে তৎকালীন পশ্চিম পাকিস্তানের মুলতানে যান। সে সূত্রে তার শৈশব কাটে পাকিস্তানের লাহোরে। সংগীতশিল্পী মায়ের কাছে শিখেছেন সংগীতের প্রাথমিক ব্যাকরণ। এরপর করাচির সংগীতজ্ঞ আব্দুল কাদের পিয়ারাঙ্গ ও হাবীব উদ্দিন খানের কাছে তামিল নেন। মাত্র ছয় বছর বয়সে গান শুরু করেন রুনা। এরপর মাত্র সাড়ে ১১ বছর বয়সে পাকিস্তানের ‘জুগনু’ ছবির মাধ্যমে প্লেব্যাকের খাতায় নাম লেখান। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। প্লেব্যাক করেন পাকিস্তানের অনেক ছবিতে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন